ঢাকা,  বুধবার
১৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

এইচএসসিতে যশোরে জিপিএ-৫ বেড়েছে

যশোর প্রতিনিধি 

প্রকাশিত: ২১:২৭, ১৫ অক্টোবর ২০২৪

এইচএসসিতে যশোরে জিপিএ-৫ বেড়েছে

ছবি : মেসেঞ্জার

এ বছরের এইচএসসি পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ডে জিপিএ-৫ বেড়েছে। এবার জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৭৪৯ পরীক্ষার্থী।  জিপিএ-৫ পেয়েছিলো ৮ হাজার ১২২ জন। মঙ্গলবার (১৫ অক্টোবর) পরীক্ষার ফলাফল প্রকাশের পর যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মর্জিনা আক্তার এই তথ্য নিশ্চিত করেছেন। 

এদিকে ফলাফলের তালিকায় উল্লেখ করা হয়েছে, যশোর শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষায় ১ লাখ ২২ হাজার ৫১১ পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৭৮ হাজার ৭৬৪ জন। পাসের হার ৬৪ দশমকি ২৯ শতাংশ।

জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৭৪৯ পরীক্ষার্থী। এছাড়া ৪ থেকে ৫ গ্রেড পেয়েছে ৩৫ হাজার ১৩৭ জন, ৩.৫ গ্রেড থেকে ৪ গ্রেড পেয়েছে ১৫ হাজার ৮১৯ জন, ৩ থেকে ৩.৫ গ্রেড পেয়েছে ১১ হাজার ৮৪ জন, ২ থেকে ৩ গ্রেড পেয়েছে ৬ হাজার ৭৮৭ জন, ১ থেকে ২ গ্রেড পেয়েছে ১৮৮ পরীক্ষার্থী।

বিজ্ঞান শাখায় ২২ হাজার ৮৭৮ পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২০ হাজার ২১৭ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২২০ জন। এছাড়া এছাড়া ৪ থেকে ৫ গ্রেড পেয়েছে ১১ হাজার ৭৮২ জন, ৩.৫ গ্রেড থেকে ৪ গ্রেড পেয়েছে ১ হাজার ৫৩৬ জন, ৩ থেকে ৩.৫ গ্রেড পেয়েছে ৫৭৭, ২ থেকে ৩ গ্রেড পেয়েছে ১০২ জন।

মানবিক শাখায় ৮৪ হাজার ৬৮০ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৪৮ হাজার ৫৮৪ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৯৭০ পরীক্ষার্থী। এছাড়া ৪ থেকে ৫ গ্রেড পেয়েছে ১৯ হাজার ২৯৪ জন, ৩.৫ গ্রেড থেকে ৪ গ্রেড পেয়েছে ১১ হাজার ৭৯০ জন, ৩ থেকে ৩.৫ গ্রেড পেয়েছে ৮ হাজার ৮২০ জন, ২ থেকে ৩ গ্রেড পেয়েছে ৫ হাজার ৫৭৬ জন, ১ থেকে ২ গ্রেড পেয়েছে ১৩৩ পরীক্ষার্থী।

ব্যবসায়ী শিক্ষা শাখায় ১৪ হাজার ৯৫৩ পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৯ হাজার ৯৬৩ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৫৯ জন। এছাড়া এছাড়া ৪ থেকে ৫ গ্রেড পেয়েছে ৪ হাজার ৬০ জন, ৩.৫ গ্রেড থেকে ৪ গ্রেড পেয়েছে ২ হাজার ৪৯৩ জন, ৩ থেকে ৩.৫ গ্রেড পেয়েছে ১ হাজার ৬৮৭, ২ থেকে ৩ গ্রেড পেয়েছে ১ হাজার ১০৯ জন, ১ থেকে ২ গ্রেড পেয়েছে ৫৫ জন।

মেসেঞ্জার/বিল্লাল/তারেক