ঢাকা,  বুধবার
১৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

নাটোরে নলডাঙ্গায় ২৫ প্রজাতির ফল নিয়ে উৎসব

নাটোর প্রতিনিধি

প্রকাশিত: ২০:১০, ১৬ অক্টোবর ২০২৪

নাটোরে নলডাঙ্গায় ২৫ প্রজাতির ফল নিয়ে উৎসব

ছবি : মেসেঞ্জার

নাটোরে নলডাঙ্গায় ২৫ প্রজাতির ফল নিয়ে অনুষ্ঠিত হলো মৌসুমি ফল উৎসব। নলডাঙ্গা উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বুধবার (১৬ অক্টোবর) উপজেলার হল রুমে এই ফল উৎসবের আয়োজন করা হয়।

নলডাঙ্গা উপজেলা নিবার্হী অফিসার ইউএনও দেওয়ান আকরামুল হকের সভাপতিত্বে ও অতিরিক্ত কৃষি অফিসার মো. কিশোয়ার হোসেনের উপস্থাপনায় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশিক্ষণ অফিসার একেএম সাদেকুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন, মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার, নলডাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. সাজ্জাদ হোসাইন, কৃষি সম্প্রসারণ অফিসার মো. নাহিদুল ইসলাম নাহিদ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা সুমন কুমার সরকার, নলডাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. হাসিবুল হাসান, নলডাঙ্গা পল্লী বিদ্যুতের এজিএম আল ইমরান হোসাইন, উপজেলা ইউডিএফ মো. আছাফুল ইসলাম সিদ্দিকী, উপজেলা আইসিটি অফিসার তানভীর আহমেদ প্রমুখ।

অনুষ্ঠান আয়োজন সম্পর্কে বক্তারা বলেন, ‘আমাদের মাটির উপযোগী দেশীয় ফলগুলো ক্রমান্বয়ে হারিয়ে যাচ্ছে। এখন যারা নতুন প্রজন্ম তারা সেই ফলগুলোর সঙ্গে পরিচিত হতে পারছে না।

এই প্রজন্মকে প্রদর্শনীর মাধ্যমে দেশীয় ফল সম্পর্কে জানাতে এবং ফলের স্বাদ ও গুণাগুণ সম্পর্কে ধারণা দিতেই হবে। এটি করা গেলে তারা দেশীয় ফলের প্রতি আগ্রহী হয়ে উঠবে এবং সেসব বৃক্ষরোপণের মাধ্যমে প্রকৃতি সংরক্ষণে উদ্বুদ্ধ হবে।’

উৎসবে, পানিফল, কলা, এগফল (তিশা ফল) ডালিম, ননীফল, কামরাঙ্গা, পেয়ারা, চালতা, আমলকী, পেঁপে, আমড়া, কদবেল, বেল, মালটা, তাল, শরীফা, শালুক, ডাব, ড্রাগন, দেশি গাব, জাম্বুরা, সফেদা, বিচি কলাসহ ২৫ প্রজাতির ফল প্রদর্শন করা হয়।

মেসেঞ্জার/আরিফুল/তারেক