ঢাকা,  মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪

The Daily Messenger

রাসিকে এইচ.পি.ভি ক্যাম্পেইন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন 

রাজশাহী ব্যুরো

প্রকাশিত: ১৬:৫৯, ১৭ অক্টোবর ২০২৪

রাসিকে এইচ.পি.ভি ক্যাম্পেইন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন 

ছবি : ডেইলি মেসেঞ্জার

রাজশাহীতে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচ.পি.ভি) টিকাদান ক্যাম্পেইন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বেলা ১১টায় নগর ভবনের সিটি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় কমিশনার ও সিটি কর্পোরেশনের প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

প্রধান অতিথি বলেন, জরায়ুমুখ ক্যান্সার টিকা দ্বারা প্রতিরোধযোগ্য একটি রোগ। সারাদেশে এইচ.পি.ভি টিকাদান কার্যক্রম সরকারের যুগান্তকারী পদক্ষেপ। সরকার এই টিকা বিনামূল্যে প্রদান করছে। এইচ.পি.ভি টিকা জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ করে। এই টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত, নিরাপদ ও কার্যকর। রাজশাহী সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ এ কাজে নিয়োজিত রয়েছে। আগামী ২৪ অক্টোবর থেকে এই কার্যক্রম শুরু হচ্ছে চলবে ১৮দিন ব্যাপী।

তিনি বলেন, আজকের কিশোরী আগামী দিনের মা। তাদের সুস্বাস্থ্যের উপর নির্ভর করবে ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষা। নারীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে সরকার সম্প্রসারিত টিকাদান কর্মসূচিতে এইচ.পি.ভি সংযোজন করেছে। এক ডোজ এইচ.পি.ভি টিকা নিয়ে জরায়ুমুখ ক্যান্সার রুখে দিতে হবে। এই ক্যাম্পেইন ৫ম থেকে ৯ম শ্রেণি ছাত্রী এবং শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কমিউনিটি পর্যায়ে ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের জন্য পরিচালিত হবে । এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সংবাদ সম্মেলনে এইচ.পি.ভি ক্যাম্পেইনের কর্মপরিকল্পনা উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম। এসময় তিনি জানান, মহানগরীতে জাতীয় এইচ.পি.ভি টিকাদান ক্যাম্পেইন-২০২৪ স্কুল পর্যায়ে ২৪ অক্টোবর হতে পরবর্তী ১০ কর্মদিবস চলবে। নগরীর ৩০৬টি স্কুলের ২৩ হাজার ৫শ ১০ জন শিক্ষার্থীকে এই টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। স্কুল পর্যায়ে ২৫৩টি কেন্দ্রে ২জন টিকাদানকারী, ২জন স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবেন। কমিউনিটি পর্যায়ে ৭ নভেম্বর শুরু হয়ে পরবর্তী ৮ কর্মদিবসে ৬০টি কেন্দ্রে  টিকা কার্যক্রম চলবে। টিকা পেতে  www.vaxepi.gov.bd  ওয়েবসাইটে রেজিস্টেশন করতে হবে। 

তিনি আরও জানান, বিদ্যালয় পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠান রেজিস্ট্রেশন  কাজে নিয়োজিত থাকবে। কমিউনিটি পর্যায়ে ওয়েব সাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন করে নির্দিষ্ট কেন্দ্রগুলোতে টিকা নিতে পারবেন।

উল্লেখ করা যায়, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্যাভি, পাথ এর সহযোগিতায় রাসিক এই কার্যক্রম বাস্তবায়ন করছে।রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন সভাপতিত্বে সংবাদ সম্মেলনে রাসিক সচিব মোঃ মোবারক হোসেন উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/সজিব