ঢাকা,  মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪

The Daily Messenger

জয়পুরহাটে কালাইয়ে বিতর্ক প্রতিযোগিতা

জয়পুরহাট প্রতিনিধি 

প্রকাশিত: ১৭:২০, ১৭ অক্টোবর ২০২৪

আপডেট: ১৯:২৭, ১৭ অক্টোবর ২০২৪

জয়পুরহাটে কালাইয়ে বিতর্ক প্রতিযোগিতা

ছবি : ডেইলি মেসেঞ্জার

জয়পুরহাটের কালাইয়ে ওমর কিন্ডার গার্টেন স্কুল এন্ড ওমর গার্টেন একাডেমীতে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্টিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণে 'ল্যাঙ্গুয়েজ ক্লাবের' আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে এ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

এ অনুষ্ঠানে বিচারক মন্ডলীর দায়িত্ব পালন করেন কালাই সরকারি মহিলা কলেজের ইংরেজি প্রভাষক হারুনুর রশিদ, কালাই ডিগ্রি কলেজের ইংরেজি প্রভাষক রুহুল আমিন, ক্ষেতলাল সরকারি সাঈদ আলতাফুন্নেছা কলেজের ইংরেজি প্রভাষক মোবারক হোসেন ও নান্দাইল দিঘী কলেজের সহকারী অধ্যাপক সিদ্দিকুর রহমান। 

ওমর কিন্ডার গার্টেন স্কুল এন্ড ওমর গার্টেন একাডেমীর অধ্যক্ষ ওমর আব্দুল আজিজ তালুকদারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামিমা আক্তার জাহান বলেন, বিতর্ক হচ্ছে তর্কের খেলা। একটি নির্ধারিত বিষয়ের পক্ষে-বিপক্ষে নিজের যুক্তি উপস্থাপনের মাধ্যমে নিজের বক্তব্যকে প্রতিষ্ঠিত করাই বিতর্কের মূল উদ্দেশ্য। এর মাধ্যমে যুক্তির আয়নার নিজের ভাবনাগুলোকে প্রতিফলিত করা যায়। এর ফলে বাড়ে চিন্তার পরিধি, জ্ঞান আর প্রতিপক্ষের প্রতি সম্মান। একটি বিষয়কে বৃত্তের বাইরে গিয়ে কীভাবে আর কতভাবে ভাবা যায়, তা একজন বিতার্কিকের থেকে ভালো কেউ বলতে পারবে না। এজন্য বিভিন্ন পাঠ্য পুস্তকের পাশাপাশি বেশি বেশি পত্রিকা, ম্যাগাজিনের পড়ার মাধ্যমে জ্ঞান সংগ্রহ করতে হবে। আর এ বিদ্যালয়ের পরিবেশ, শিক্ষক-শিক্ষার্থীদের ব্যবহারে আমি মুগ্ধ। 

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম। এ সময় বিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী, অভিভাবক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/রমি/সজিব