ঢাকা,  শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪

The Daily Messenger

চট্টগ্রাম সিটি করপোরেশনের

সাবেক কাউন্সিলরের বাসায় মিলল সাড়ে ৩ কোটি সিগারেট স্ট্যাম্প

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১২:০৫, ১৮ অক্টোবর ২০২৪

সাবেক কাউন্সিলরের বাসায় মিলল সাড়ে ৩ কোটি সিগারেট স্ট্যাম্প

ছবি: সংগৃহীত

সাবেক শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীর ডান হাত হিসেবে পরিচিত চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা আবদুস সবুর লিটনের (বিড়ি লিটন) বাসায় অভিযান চালিয়েছে কাস্টমস গোয়েন্দা। পরে তাঁর বাসা থেকে ৩ কোটি ৩৭ লাখ ৫০ হাজার সিগারেট স্ট্যাম্প জব্দ করেছে তারা। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) নগরের হালিশহর থানার রমনা আবাসিকের আল ফরিদ ভবনে এ অভিযান পরিচালনা করা হয়। 

চট্টগ্রাম কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর বলছে, বাসাটির মালিক আবদুস সবুর লিটন এবং তার ভাই আব্দুল মান্নান খোকন। বাসাটি থেকে ৩ কোটি ৩৭ লাখ ৫০ হাজার সিগারেট স্ট্যাম্প, ১৪৮টি সাদা বড় রোল, ৪২৫টি সাদা ছোট রোল, ১২৬টি কালো বড় রোল ও ১ হাজার ৩৭টি কালো ছোট রোল জব্দ করা হয়। 

কাস্টমস গোয়েন্দা সূত্র বলছে, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের যোগসাজশে বিদেশ থেকে অবৈধ ব্যান্ডরোল আমদানির কারণে তিনি ‘বিড়ি লিটন’ নামে পরিচিত। 

বিজয় ইন্টারন্যাশনাল টোব্যাকো ও তারা ইন্টারন্যাশনাল টোব্যাকোসহ কয়েকটি সিগারেট কারখানার মালিক লিটন। এসব কারখানায় প্রস্তুতকৃত সিগারেটে নকল ব্যান্ডরোল লাগানো হতো। ভ্যাট গোয়েন্দা টিম তদন্ত করে এসবের সত্যতা পেয়েছিলেন কয়েক বছর আগেই। 

এ বিষয়ে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক মোছা. আয়শা সিদ্দিকা বলেন, ‘সিগারেট তৈরির কাঁচামাল আমদানি ও এসবের আইনবহির্ভূত ব্যবহার এবং নকল সিগারেট উৎপাদনসহ এই খাতে বিদ্যমান অনিয়ম চিহ্নিত করতে ও নিবারণমূলক ব্যবস্থা গ্রহণ করতে এনবিআর একটি কমিটি গঠন করে।

এ কমিটি রাজস্ব ফাঁকিসহ সিগারেট খাতে বিশৃঙ্খলা সৃষ্টির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। তারই ধারাবাহিকতায় এ অভিযান পরিচালনা করা হয়েছে।’

মেসেঞ্জার/আজিজ