ঢাকা,  সোমবার
২১ অক্টোবর ২০২৪

The Daily Messenger

হাতিয়ায় বিদ্যালয়ের পাশে গড়ে উঠা ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১৫, ২০ অক্টোবর ২০২৪

হাতিয়ায় বিদ্যালয়ের পাশে গড়ে উঠা ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

ছবি : ডেইলি মেসেঞ্জার

নোয়াখালী হাতিয়ায় ঘনবসতি পূর্ণ এলাকা ও প্রাথমিক বিদ্যালয়ের পাশে গড়ে উঠা অনুমোদনহীন অবৈধ ইটভাটা বন্ধ করার দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

রোববার (২০ অক্টোবর) দুপুরে সোনাদিয়া ইউনিয়নের মাইজচরা গ্রামের মধ্য মাইজচরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও এলাকার নারী পুরুষ সহ বিভিন্ন পেশার প্রায় ৫শতাধিক লোকজন। তীব্র রোধের মধ্যে সকাল ১১টা থেকে শুরু হয়ে এই মানববন্ধন চলে দুপুর ১২টা পর্যন্ত। মানববন্ধনে বক্তব্য রাখেন ব্যবসায়ী আব্দুল মন্নান রানা, কলেজ ছাত্র মো: আতিক, মো: জামসেদ ও নুরুল আমিনসহ অনেকে।

মানববন্ধনে বক্তারা বলেন, মাইজচরা গ্রামের ওয়াহাব ব্রিক্স নামে এই ইটভাটাটি ছিল নদীর তীরে। দুই বছর আগে এটিকে স্থানান্তর করে রাস্তার পাশ্ববর্তী মধ্য মাইজচরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কাছা কাছি জায়গায় গড়ে তোলা হয়। গত বছর এর ধোঁয়ায় বিদ্যালয়ের পড়ালেখায় অনেক বিগ্নঘটেছে। ছোট ছোট শিশুদের বিদ্যালয়ে যাওয়া আসা করতে অনেক কষ্ট হতো। একই অবস্থা হয় পাশ্ববর্তী  হাজী শাহে আলম তালুক মিয়া নুরানী মাদ্রাসায়।

বক্তারা আরো বলেন, প্রতিদিন সকাল বেলা ইটভাটার ধোঁয়ায় পুরো এলাকা অন্ধকারাচ্ছন্ন হয়ে যেত। ইটভাটার নিকটবর্তী মানুষের বাড়ীতে গাছের পাকা জড়ে পড়তো। এছাড়া ইটভাটার এই ধোঁয়ায় আহমদীয়া জামে মসজিদ নামাজ আদায় করতে গিয়ে সমস্যা হতো মুসল্লিদের। এলাকার মানুষজন একাধিকবার এই ইটভাটা বন্ধ করার চেষ্ঠা করলেও কোন ফল পাওয়া যায়নি। এই বছর নতুন করে ইটভাটাটি চালু করার কার্যক্রম শুরু হয়েছে। এর মালিক আওয়ামী লীগ সরকারের আশীর্বাদ পুষ্ট হওয়ায় বিগত সময়ে  প্রশাসন কোন ব্যবস্থা নেয়নি। এবার সরকার বদলেছে। বর্তমান সরকার এই অবৈধ ইটভাটা বন্ধে ব্যবস্থা নেবেন এমনটাই দাবি করেন তারা।

মেসেঞ্জার/সজিব