ঢাকা,  মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪

The Daily Messenger

গাইবান্ধার প্রত্যন্ত চরাঞ্চলে অর্থনৈতিক উন্নয়নে কাজ করে যাচ্ছে ফ্রেন্ডশিপ

গাইবান্ধা প্রতিনিধি

প্রকাশিত: ২১:০৭, ২১ অক্টোবর ২০২৪

গাইবান্ধার প্রত্যন্ত চরাঞ্চলে অর্থনৈতিক উন্নয়নে কাজ করে যাচ্ছে ফ্রেন্ডশিপ

ছবি : মেসেঞ্জার

প্রান্তিক অঞ্চলের উন্নয়ন ছাড়া দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। এজন্য প্রান্তিক মানুষের অর্থনৈতিক উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে দেশের বৃহত্তম সামাজিক সংস্থা ফ্রেন্ডশিপ। সোমবার (২১ অক্টোবর), রাজধানীর বিভিন্ন পত্রিকা ও টেলিভিশন সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এ তথ্য জানান সংস্থার কর্মকতারা।

গাইবান্ধার ফ্রেন্ডশিপ সেন্টারে আয়োজিত মতবিনিময় সভায় তারা জানান, যমুনা-ব্রহ্মপুত্র চরাঞ্চলে হতদরিদ্র মানুষের অর্থনৈতিক উন্নয়নে নেয়া হয়েছে বেশ কিছু ইতিবাচক উদ্যোগ। চরবাসীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে চাষাবাদে ব্যবহার করা হচ্ছে সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প। বাড়িতে বাড়িতে করা হচ্ছে উঠান বাগান।

সব্জি আবাদের পাশাপাশি গৃহস্থালী পর্যায়ে প্রতি পালন করা হচ্ছে গরু, ছাগল, ভেড়া এবং অন্যান্য প্রাণি। সারের জন্য ভার্মি কম্পোস্ট তৈরিতে স্থানীয়দের সহযোগিতাও করছে ফ্রেন্ডশিপ। ফলে যমুনা চরের স্থানীয় বাসিন্দাদের জন্য নেয়া উদ্যোগে সুফল পেতে শুরু করেছে।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন, জাতীয় ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন এর উপ-বার্তা সম্পাদক আনন্দ মোস্তফা, দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার রফিকুল ইসলাম, সংবাদ মাধ্যম দ্য নিউজের উপ বার্তা সম্পাদক জুনায়েদ আলী সাকী, জিটিভির স্টাফ রিপোর্টার নাঈম কামাল, দৈনিক মাধুকর প্রত্রিকার স্টাফ রিপোর্টার গোপাল মোহন্ত, গাইবান্ধার বাংলাভিশন প্রতিনিধি ফিরোজ কবির মিলন, ইংরেজি দৈনিক দ্য ডেইলি মেসেঞ্জার এর গাইবান্ধা প্রতিনিধি তাসলিমুল হাসান সিয়াম, ফ্রেন্ডশিপের সিনিয়র ম্যানেজার লোকমান হোসেন, জিলফুল মুরাদ শানু, অ্যাস্ট্যিান্ট ম্যানেজার আবু আব্দুল্লাহ মনিরুজ্জামান, অ্যাস্ট্যিান্ট ম্যানেজার সৌমিক সেন, প্রমুখ।

মেসেঞ্জার/সিয়াম/তারেক