ঢাকা,  মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪

The Daily Messenger

পেট্রাপোলে আসছেন না অমিত শাহ 

বেনাপোল-পেট্রাপোলে সচল থাকবে আমদানি-রপ্তানি

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত: ২১:২১, ২১ অক্টোবর ২০২৪

বেনাপোল-পেট্রাপোলে সচল থাকবে আমদানি-রপ্তানি

ছবি : মেসেঞ্জার

বেনাপোল বন্দরের বিপরীতে এশিয়ার বৃহত্তম স্থলবন্দর ভারতের পেট্রাপোলে ‘প্যাসেঞ্জার টার্মিনাল’ উদ্বোধন করতে আসছেন না ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাই আর বন্ধ থাকছে না বেনাপোল-পেট্রাপোল দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট ষ্টাফ অ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক সাজেদুর রহমান বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পেট্রাপোলে আধুনিক মানের যাত্রী টার্মিনালসহ অন্য স্থাপনা উদ্বোধনের কার্যক্রমকে স্থগিত করা হয়েছে বলে ওপারের বন্দর ব্যবহারকারীরা আমাকে জানিয়েছেন।

ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রীর আগমনকে ঘিরে সীমান্তে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে টানা তিনদিন আমদানি-রপ্তানি বন্ধ রাখা হয়েছিল। যেহেতু কর্মসূচি স্থগিত করা হয়েছে তাই মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল থেকে দুই বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি স্বাভাবিক থাকবে।

ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, বিরুপ আবহাওয়ার কারনে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পেট্রাপোল প্যাসেঞ্জার টার্মিনাল উদ্বোধন করতে না আসায় মঙ্গলবার থেকে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি স্বাভাবিক ভাবে চলবে। তার সফরের নিরাপত্তার জন্য তিন দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকার কথা ছিল।

এর আগে সীমান্তের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার তিন দিন বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে বলে চিঠি দিয়েছিলেন ওপারের বন্দর কর্তৃপক্ষের ম্যানেজার কমলেশ শাহনি জানিয়েছিলেন বলে জানান বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) রাশেদুল সজিব নাজির।

তিনি বলেন, পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ থেকে ভারতের কেন্দ্রীয় স্বরাস্ট্রমন্ত্রীর পেট্রাপোল বন্দরে সফর বাতিল হওয়ার কোন লিখিত নির্দেশনা পায়নি। তবে বেনাপোল সিএন্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দের কাছ থেকে জানতে পেরেছি মন্ত্রীর কর্মসূচি স্থগিত করা হয়েছে। ভারতীয় বন্দর কর্তৃপক্ষ আমদানি-রপ্তানি চালু করলে আমরাও পণ্য নিতে আগ্রহী। এতে পণ্য জট কমে আসবে অনেকাংশে।

মেসেঞ্জার/জামাল/তারেক