ঢাকা,  মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪

The Daily Messenger

বাগেরহাটে মৎস ঘেরে বিষ প্রয়োগ, কয়েক লক্ষ টাকার ক্ষতি

বাগেরহাট প্রতিনিধি 

প্রকাশিত: ১৮:০৪, ২২ অক্টোবর ২০২৪

বাগেরহাটে মৎস ঘেরে বিষ প্রয়োগ, কয়েক লক্ষ টাকার ক্ষতি

ছবি : মেসেঞ্জার

বাগেরহাটের মোড়েলগঞ্জে রাতের আঁধারে মাছের ঘেরে বিষ প্রয়োগ করে কয়েক হাজার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। এতে ক্ষতি হয়েছে কয়েক লক্ষ টাকার। শুক্রবার (১৮ অক্টোবর) ভোর রাতে জেলার মোরেলগঞ্জ উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের কাটাবুনিয়া গ্রামের হেলালউজ্জামান সুমনের মৎস ঘেরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় হেলালউজ্জামান সুমন বাদী হয়ে মোরেলগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

স্থানীয় ও অভিযোগ সূত্রে জানা যায়, প্রতিদিনের মত শুক্রবার রাতে মাছের ঘেরে খাবার দিয়ে পাহারাদার ঘুমায় যায়। সকালে ৬ টায় দেখেন কে বা কারা ঘেরে বিষ প্রয়োগ করেছে। এতে ঘেরের বড় মাছগুলো ছোটাছুটি করছে এবং ছোট মাছগুলো মরে পানিতে ভাসতে থাকে। এ ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন এলাকাবাসী।

পাহারাদার মনির মুখা বলেন, সকালে ঘুম থেকে উঠে দেখি যে ঘেরের মধ্যে বিভিন্ন প্রকারের সাদা পানিতে মৃত অবস্থায় ভাসছে। পরে ঘের মালিককে সংবাদ দিলে এলাকার লোকজন সহ ঘেরে জাল টেনে দেখে যে, ঘেরে থাকা অনুমান ১৮ মন সাদা মাছ যাহার মূল্য অনুমানিক দুই লক্ষ পচাত্তর হাজার টাকার মাছ ধরে নিয়ে গেছে।

ঘটনার বিষয়ে জানতে চাইলে ক্ষতিগ্রস্ত খান হেলালউজ্জামান সুমন বলেন, গভীর রাতে কে আমার এতো বড় ক্ষতি করলো তা আমি জানি না। সকালে খবর পেয়ে এসে দেখি আমার ঘেরের সব মাছ ভেসে উঠেছে। পানি বেশি থাকায় তাৎক্ষণিক মাছ ধরতেও পারি নাই। এতে আমার প্রায় ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে। আমি এর বিচার চাই।

তিনি আরও বলেন, রাত অনুমান শুক্রবার (১৮ অক্টোবর) রাত ১১টায় আমার ঘেরে আমার ভাতিজা ও পাহারাদার থাকাকালে ৭/৮জন লোকের আনাগনা টের পেয়ে টর্চ মারিলে তারা দ্রুত আমার ঘেরের পশ্চিম দিক দিয়া রানি মার্কেটের দিকে চলে যায়। এ ঘটনায় আমি মোরেলগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছি।

মোরালগঞ্জ থানার ওসি তদন্ত নাজমুল্লাহ বলেন, এ বিষয়ে ক্ষতিগ্রস্ত মৎস্যচাষির একটি অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে প্রকৃত দোষীকে আইনের আওতায় আনা হবে।

মেসেঞ্জার/রিফাত/তারেক