ঢাকা,  মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪

The Daily Messenger

তেঁতুলিয়ায় এইচপিভি টিকাদান কর্মসূচির অবহিত করণ সভা

পঞ্চগড় প্রতিনিধি 

প্রকাশিত: ১৮:৪৫, ২২ অক্টোবর ২০২৪

তেঁতুলিয়ায় এইচপিভি টিকাদান কর্মসূচির অবহিত করণ সভা

ছবি : মেসেঞ্জার

জরায়ুমুখে ক্যান্সার প্রতিরোধে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান কর্মসূচি উপলক্ষে অবহিত করণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে হাসপাতালের হলরুমে উপজেলা নির্বাহী অফিসার ফজলে রাব্বি'র সভাপতিত্বে সভা শুরু হয়।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এএসএম রুহুল আমিন, আবাসিক মেডিকেল অফিসার ডা. রাজিনুল হক, গাইনী কনসালটেন্ট ডা. আফিফা জিন্নাত আফি, প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. ইউনুস আলী, মাধ্যমিক শিক্ষা অফিসার শওকত আলী, শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন কয়েকটি সংবাদমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

সভায় বক্তারা বলেন, কৈশোরকালীন স্বাস্থ্য সেবার নতুন দিগন্ত জানতে হবে সুস্থ জীবনের জন্য। বৈশ্বিকভাবে সাধারণত নারীরা যে সকল ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন তার মধ্যে জরায়ু ক্যান্সার চতুর্থ সর্বোচ্চ। যা আমাদের দেশের নারীদের ক্ষেত্রে দ্বিতীয় সর্বোচ্চ। এইচপিভি একটি যৌনবাহিত ভাইরাস। ৯৯ভাগ জরায়ুমুখ ক্যান্সার এইচপিভি ভাইরাস দ্বারা হয়ে থাকে। 

৫ম থেকে ৯ম শ্রেনি বা সমমানে অধ্যয়নরত সকল ছাত্রী এবং ১০-১৪ বছর বয়সী কিশোরী যারা শিক্ষা প্রতিষ্ঠানে লেখা পড়া করে না তারাই এই টিকার আওতায় আসবে। (২৪ অক্টোবর) থেকে এইচপিভি ভাইরাস টিকাদান কর্মসুচির উদ্বোধন করা হবে। তেঁতুলিয়া উপজেলায় এইচপিভি টিকা নিতে পারবেন ৭ হাজার ৮০৪ জন। তবে (১ নভেম্বর) পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন।
 

মেসেঞ্জার/দোয়েল/তারেক