ঢাকা,  মঙ্গলবার
২৯ অক্টোবর ২০২৪

The Daily Messenger

কারমাইকেল কলেজ অধ্যক্ষকে জাতীয় নাগরিক কমিটির ৮ দফা দাবি

রংপুর ব্যুরো

প্রকাশিত: ২১:০৫, ২৮ অক্টোবর ২০২৪

কারমাইকেল কলেজ অধ্যক্ষকে জাতীয় নাগরিক কমিটির ৮ দফা দাবি

ছবি : মেসেঞ্জার

কারমাইকেল কলেজের প্রিন্সিপালের কাছে বন্ধ হল চালু, পরিবহন সংকট নিরসন, ছাত্র সংসদ নির্বাচন, শিক্ষার্থীদের নিরাপত্তা স্বাস্থ্য কেন্দ্রে বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগসহ ৮ দফা দাবি জানিয়েছে জাতীয় নাগরিক কমিটি। দাবি না মানলে কঠোর আন্দোলনে যাওয়ার হুশিয়ারী দিয়েছে তারা।

সোমবার (২৮ অক্টোবর) দুপুরে কারমাইকেল কলেজের অধ্যক্ষে প্রফেসর মো. মোস্তাফিজুর রহমানের কক্ষে আট দফা দাবি নিয়ে বৈঠকে অংশ নেন জাতীয় নাগরিক কমিটির রংপুরের সমন্বয়ক আলমগীর নয়নের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

এ সময় তারা ছাত্র সংসদ চালু করে অবিলম্বে নির্বাচন, নিরাপত্তা নিশ্চিত এ পুলিশ ফাড়ি স্থাপন, বন্ধ হল চালু এবং নতুন হল নির্মাণ, ক্যাম্পাসের কাঁচা রাস্তা পাকা করুন, ক্যান্টিন চালু, সেমিনারে নতুন বই এবং পরিবহন সংকটের দ্রুত সমাধান নিয়ে আলোচনা হয়। এসময় দাবি সংবলিত স্মারকলিপি অধ্যক্ষের কাছে তুলে দেন তারা।

অধ্যক্ষের কার্যালয় থেকে বের হয়ে জাতীয় নাগরিক কমিটির সমন্বয়ক আলমগীর হোসেন নয়ন জানান, আমরা ৮ দফা দাবি জানিয়েছি। ফ্যাসিস্ট সরকারের আমলে ছাত্রলীগের কর্মীরা ক্যাম্পাসে এক নায়কতন্ত্র কায়েম করেছে।

নিষিদ্ধ ছাত্রলীগের অনুপ্রবেশকারীরা ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বন্ধ হল চালু করে কলেজের ভাবমূর্তি আবারো ফিরিয়ে আনতে হবে। জাতীয় নাগরিক কমিটির পক্ষ থেকে দেয়া দাবি পূরণের কার্যক্রম শুরু করা না হলে কঠোর আন্দোলনে যাবো আমরা।

এ বিষয়ে কারমাইকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মোস্তাফিজুর রহমান জানান, জাতীয় নাগরিক কমিটি ও শিক্ষার্থীদের দাবিগুলো যৌক্তিক। হল নির্মাণ করা ছিল কিন্তু চালু ছিল না। এর মধ্যে একটি হল আমি কলেজে যোগ দানের আগেই কিছু সংখ্যক শিক্ষার্থী উঠেছিল পরবর্তীতে আমরা তাদের সাথে কথা বলেছি।

মেধার ভিত্তিতে শিক্ষার্থীরা হলে অংশগ্রহণ করবে। লাইব্রেরী অবশ্যই পড়াশোনার জায়গা। শিক্ষকরা যে গ্রুপ স্টাডি করবে নিজের পড়াশোনা করবে। এর জন্য আলাদা জায়গা ব্যবস্থা করা হবে। বৈষম্য নিরসনের জন্যসব কিছু করা হবে।

মেসেঞ্জার/মান্নান/তারেক