ঢাকা,  শনিবার
২৯ জুন ২০২৪

The Daily Messenger

গাজীপুরে রিসোর্ট ছাড়াও মতিউর পরিবারের সম্পদের পাহাড়!

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২১:৫০, ২৬ জুন ২০২৪

গাজীপুরে রিসোর্ট ছাড়াও মতিউর পরিবারের সম্পদের পাহাড়!

ছবি : সংগৃহীত

গাজীপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য মতিউর রহমানের ৬০ বিঘা জমির ওপর নির্মিত একটি রিসোর্ট রয়েছে। আপন ভুবন পিকনিক অ্যান্ড শ্যুটিং স্পট নামক রিসোর্টটি ছাড়াও প্রথম স্ত্রী সন্তানদের নামে রয়েছে অঢেল ভূসম্পত্তি। এর বেশিরভাগই পুবাইলের খিলগাঁও মৌজায়।

সূত্রে জানা গেছে, খিলগাঁও মৌজায় ৩৬৫৬ নম্বর জোত নম্বরে মতিউর রহমানের নামে ২৭ শতাংশ এবং ৪২৪৯ নম্বর জোতে ১৪ দশমিক শতাংশ জমি নামজারি করা হয়েছে। একই মৌজায় তার স্ত্রী লায়লা কানিজের নামে ৩৪৫০ নম্বর জোতে ১৪ দশমিক ৫০ শতাংশ জমি খারিজ করা হয়েছে।

মতিউর-লায়লা দম্পতির ছেলে আহম্মেদ তৌফিকুর রহমান অর্ণবের নামে খিলগাঁও মৌজাতেই ৩৬৪৮ নম্বর জোতে ১৯ শতাংশ, ৪৪১৫ নম্বর জোতে .২২ শতাংশ, ৪৪১৬ নম্বর জোতে ৫৫ শতাংশ, ৩৯৫০ নম্বর জোতে ২২ দশমিক ৫০ শতাংশ জমি নামজারি জমাভাগ করা হয়েছে।

একই মৌজায় মেয়ে ফারজানা রহমানের নামে ৩৯২৫ নম্বর জোতে দশমিক ৫০ শতাংশ, ৩৬৪৫ নম্বর জোতে ২৬ দশমিক ৫০ শতাংশ জমি খারিজ করা হয়েছে।

এই চারজনের যৌথ নামে ৩৫৫৭ নম্বর জোতে ৪৮ দশমিক ৭৭ শতাংশ এবং প্রথম স্ত্রী অর্ণবের নামে ৩৬৫২ নম্বর জোতে ৪৫ শতাংশ জমি নামজারি জমাভাগ করা রয়েছে। লায়লা কানিজের খিলগাঁওয়ে শতাংশ ৩৪ দশমিক ৫৫ শতাংশ জমি থাকার তথ্যও পাওয়া গেছে।

জানা গেছে, খিলগাঁও মৌজাতেই গ্লোবাল শুজের নামে ২১, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭১, ৭২, ৭৪, ৭৫, ৯১, ৯২, ১১৪, ১২০, ১২১, ১২২, ১২৩ ১২৪ নম্বর জোতে শিল্প খারিজ করে জমাভাগ করা ৬৫ শতাংশ জমি রয়েছে।

গ্লোবাল শুজের ব্যবস্থাপনা পরিচালক এম কাইয়ুম হাওলাদার মতিউর রহমানের ভাই। ময়মনসিংহের ভালুকায় এই প্রতিষ্ঠানের বিশাল কারখানা রয়েছে।

এছাড়া লায়লা কানিজের নামে-বেনামে গাজীপুরে আরও জমির সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে গাজীপুরে পাঁচ কাঠা, পুবাইলে দশমিক ৬০ শতাংশ দশমিক ৯০ শতাংশ, বাহাদুরপুরে ২৭ শতাংশ, মেঘদুবীতে দশমিক ৬০ শতাংশ এবং ধোপাপাড়ায় ১৭ শতাংশ জমি।

এদিকে, মতিউরের দুর্নীতি অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুর্নীতি দমন কমিশন (দুদক) জন্য সংস্থাটির উপপরিচালক আনোয়ার হোসেনের নেতৃত্বে তিন সদস্যের একটি টিমও গঠন করা হয়েছে।

গত দুই যুগে চারবার মতিউর রহমানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। এসব অভিযোগ পৃথকভাবে অনুসন্ধান করেছে দুদক। প্রতিবারই তিনি দুদক থেকে অব্যাহতি পেয়েছেন। তার বিরুদ্ধে করা অভিযোগের কোনো তথ্য প্রমাণ পায়নি দুদক।

ছাগলকাণ্ডে সমালোচিত হওয়ার পর কাস্টমস, এক্সাইজ ভ্যাট অ্যাপিলেট ট্রাইব্যুনালের সভাপতি পদ থেকে সরিয়ে তাকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত (ওএসডি) করা হয়েছে। সেই সঙ্গে সোনালী ব্যাংকের বোর্ড থেকেও তাকে সরিয়ে দেওয়া হয়েছে।

এবার কোরবানির ঈদে রাজধানীর মোহাম্মদপুরের সাদিক অ্যাগ্রো থেকে মতিউর রহমানের ছেলে ১৫ লাখ টাকায় একটি ছাগল ছাড়াও ঢাকার বিভিন্ন খামার থেকে ৭০ লাখ টাকার গরু কিনেছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যম গণমাধ্যমে উঠে আসে।

এরপর থেকে মতিউর রহমানের ছেলের দামি ব্র্যান্ডের ঘড়ি, গাড়ি, আলিশান জীবনযাপন, মতিউর রহমান পরিবারের সদস্যদের নামে রিসোর্ট, শুটিং স্পট, বাংলো বাড়ি, জমিসহ নামে-বেনামে সম্পত্তি নিয়ে আলোচনা শুরু হয়।

মেসেঞ্জার/আপেল

Advertisement