ঢাকা,  মঙ্গলবার
১৭ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

সহকারী অ্যাটর্নি জেনারেল হলেন পঞ্চগড়ের তানভীর প্রধান

পঞ্চগড় প্রতিনিধি 

প্রকাশিত: ২১:২৪, ৩০ আগস্ট ২০২৪

আপডেট: ২১:৩৬, ৩০ আগস্ট ২০২৪

সহকারী অ্যাটর্নি জেনারেল হলেন পঞ্চগড়ের তানভীর প্রধান

ছবি : মেসেঞ্জার

সহকারী অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ পেয়েছেন পঞ্চগড়ের তেঁতুলিয়ার এ্যাড. তানভীর প্রধান। বৃহস্পতিবার দুপুরে সহকারী এ্যাটর্নি জেনারেল হিসেবে যোগদান করেছেন তিনি। যোগদান করেই সততা ও নিষ্ঠার সাথে অর্পিত দায়িত্ব পালন করতে চান বলে জানিয়েছেন তানভীর প্রধান।

জানা যায়, এডভোকেট তানভীর প্রধান তেঁতুলিয়ার বাংলাবান্ধা ইউনিয়নের ধাইজান গ্রামের মহসীন আলী প্রধানের ছেলে। এ গ্রামেই ১৯৮৮ সালে জন্ম তার। তানভীর প্রধানরা দুই বোন এক ভাই। তিন ভাই বোনের চেয়ে সবার ছোট এবং আদরের ছেলে তানভীর।

গ্রামের ধাইজান সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি, ২০০৪ সালে তেঁতুলিয়ার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ তেঁতুলিয়া পাইলট উচ্চ বিদ্যালয় হতে এসএসসি, ২০০৬ সালে পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজ থেকে এইচএসসি ভালো ফলাফল নিয়ে উত্তীর্ণ হন।

২০১১ সালে ইউনিভার্সিটি অব লন্ডন হতে এলএলবি (অনার্স) করার পর ২০১৩ সালে বাংলাদেশ বার কাউন্সিলে এডভোকেট হিসেবে তালিকা ভুক্ত হন। ওই সালেই ঢাকা বার এসোসিয়েশনে তালিকাভুক্ত হয়ে আইন পেশায় নিয়োজিত হন । ২০১৭ সালে বাংলাদেশ সুপ্রীম কোর্ট এর হাইকোর্ট বিভাগে আইনজীবি হিসেবে তালিকাভুক্ত হন। ২০২২ সালে নিজ জেলা পঞ্চগড়ে জেলা বার এসোসিয়েশনের সদস্যপদ নেন।

বর্তমানে ঢাকা বার এসোসিয়েশন, পঞ্চগড় বার এসোসিয়েশন ও সুপ্রীমকোর্ট বার এসোসিয়েশনের সদস্য হিসেবে আইন পেশা পরিচালনা করে আসছেন। আইন পেশার শুরুতে সিনিয়র আইনজীবি ব্যারিস্টার মুহম্মদ নওশাদ জমির, পরবর্তীতে ব্যারিস্টার ফাতেমা আনোয়ার এবং ব্যারিস্টার আরিফুর রহমানের সাথে দীর্ঘদিন জুনিয়র হিসেবে অনুশীলন করেন।

তানভীর প্রধানের সুপ্রীম কোটের সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগ হওয়ায় এলাকায় বইছে আনন্দের বন্যা। পরিবার, স্থানীয় গণমান্য ব্যক্তিত্ববর্গসহ বন্ধুবান্ধব সবাই আনন্দের সাথে জানাচ্ছেন, আমরা গর্বিত। সততা, দক্ষতা এবং দেশপ্রেম সমুন্নত রেখে দায়িত্ব পালন করে যাও।

এ্যাড. তানভীর প্রধান বলেন, শ্রদ্ধাভরে স্বরন করি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এবং ২০২৪ এর ছাত্র বিপ্লবে আত্নদানকারী সকল শহীদদের। সম্প্রতি দেশের আপামর জনসাধারনের সমর্থনে যে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের যে নতুন অগ্রযাত্রা শুরু হয়েছে।

তিনি আরও বলেন, আমার মুল লক্ষ্য হচ্ছে আমাদের এ প্রাণপ্রিয় মাতৃভুমিতে কোথাও কোন বৈষম্য থাকবে না। আইনের শাসন প্রতিষ্ঠিত হবে। মানুষ ন্যায় বিচার পাবে। আমি আমার সর্বোচ্চ সততা, দক্ষতা এবং দেশপ্রেম সমুন্নত রেখে আমার উপর অর্পিত দায়িত্ব পালনে সচেষ্ট থাকব।

তানভীর প্রধান আরও বলেন, আমার বাবার সবসময় যে উপদেশ দিয়েছেন তা হচ্ছে সততার সহিত আইন পেশা পরিচালনা করতে হবে। মানুষের উপকার করতে হবে। সাবধান থাকতে হবে যাতে আমার দ্বারা কারও কোন ক্ষতি না হয়।

প্রসঙ্গত: ১৬১ আইনজীবীকে সহকারী অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। এছাড়া ৬৬ আইনজীবীকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়। একইসঙ্গে গত ১৩ আগস্টের আগে নিয়োগ হওয়া সব ডেপুটি অ্যাটর্নি ও সহকারী অ্যাটর্নি জেনারেলের নিয়োগ বাতিল করা হয়েছে। ২৮ আগস্ট বুধবার রাতে এই নিয়োগ ও বাতিল সংক্রান্ত আলাদা প্রজ্ঞাপন জারি করেছেন আইন মন্ত্রণালয়ের সলিসিটর রুনা নাহিদ আকতার।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি বাংলাদেশ ‘ল’ অফিসার অর্ডার ১৯৭২ এর ৩(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতা বলে পুনরাদেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের ৬৬ জন আইনজীবীকে বাংলাদেশের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবং ১৬১ জন আইনজীবীকে সহকারী অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ করলেন।’

মেসেঞ্জার/দোয়েল/আপেল

×
Nagad