ঢাকা,  শনিবার
০৬ জুলাই ২০২৪

The Daily Messenger

দাম বাড়ল এলপিজি সিলিন্ডারের

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:৩৮, ২ জুলাই ২০২৪

দাম বাড়ল এলপিজি সিলিন্ডারের

ছবি : সংগৃহীত

১২ কেজি লিকুইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডারে ৩ টাকা বেড়েছে। আগে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ৩৬৩ টাকা, সেটা এখন বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৬ টাকায়। এই দাম নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। একই সঙ্গে বেড়েছে অটো গ্যাসের দামও। মঙ্গলবার (২ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে জুলাই মাসের জন্য নির্ধারিত এই দাম কার্যকর হয়েছে। 

এর আগে জুন মাসে এলপিজির ১২ কেজির এলপিজি সিলিন্ডারে কমেছিল ৩০ টাকা। তখন ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ৩৬৩ টাকা। এর আগে এপ্রিল মাসে দাম ছিল ১ হাজার ৪৪২ টাকা। মে মাসে ছিল ১ হাজার ৩৯৩ টাকা। 

শুধু ১২ কেজি নয়; ৫ কেজি, সাড়ে ১২ কেজি, ১৫ কেজি, ১৬ কেজি, ১৮ কেজি, ২০ কেজি, ২২ কেজি, ২৫ কেজি, ৩০ কেজি, ৩৩ কেজি, ৩৫ কেজি ও ৪৫ কেজি এলপিজি সিলিন্ডারের দামও বাড়ানো হয়েছে। 

এদিকে বাসাবাড়িতে ব্যবহৃত রেটিকুলেটেড পদ্ধতির এলপিজির দাম (তরল অবস্থায়) জুলাই মাসের জন্য কেজিপ্রতি ১০৯ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ১১০ টাকা শূন্য ৩ পয়সা নির্ধারণ করা হয়েছে। অপরদিকে প্রতি লিটার অটো গ্যাসের দাম ৬২ টাকা ৫৩ পয়সা থেকে বাড়িয়ে ৬২ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা মে মাসে ছিল ৬৩ টাকা ৯২ পয়সা এবং এপ্রিলে ছিল ৬৬ টাকা ২১ পয়সা। 

মঙ্গলবার (২ জুলাই) রাজধানীর কাওরানবাজারে বিইআরসির কার্যালয়ে নতুন দাম ঘোষণা করেন বিইআরসি চেয়ারম্যান নুরুল আমিন। এ সময় উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, আবুল খায়ের মো. আমিনুর রহমান ও ড. মো. হেলাল উদ্দিন। 

সংবাদ সম্মেলনে বলা হয়, জুলাই মাসের জন্য সৌদি কোম্পানি আরামকো থেকে প্রোপেন ও বিউটেনের সৌদি কন্ট্রাক্ট প্রাইজ (সিপি) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৫৮০ মার্কিন ডলার এবং ৫৬৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। সেই অনুযায়ী, প্রতি মেট্রিক টন এলএনজির দাম ৫৭০ দশমিক ২৫ মার্কিন ডলার বিবেচনায় জুন মাসের জন্য দেশে বেসরকারি এলপিজি ও অটো গ্যাসের এই দাম সমন্বয় করা হয়েছে। 

এলপিজি হচ্ছে পেট্রোলিয়াম উপজাত প্রোপেন ও বিউটেনের সংমিশ্রণ। এটি ১০ থেকে ১৫ বার চাপ দিয়ে তরল গ্যাসে রূপান্তর করা হয়। সাধারণ তাপমাত্রায় এটি গ্যাসীয় পদার্থে পরিণত হয়।

মেসেঞ্জার/তারেক