ঢাকা,  শনিবার
০৫ অক্টোবর ২০২৪

The Daily Messenger

সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমে ৯.৯২ শতাংশ: বিবিএস

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:০৯, ২ অক্টোবর ২০২৪

সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমে ৯.৯২ শতাংশ: বিবিএস

ছবি: সংগৃহীত

দেশের বাজারে সেপ্টেম্বর মাসে গড় মূল্যস্ফীতি কমে .৯২ শতাংশে এসেছে। তবে মাসে খাদ্য মূল্যস্ফীতি কিছুটা কমে ১০. শতাংশে ঠেকেছে।

বুধবার ( অক্টোবর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, বিবিএস আওতায় ন্যাশনাল একাউন্টিং উইং কর্তৃক প্রতিমাসে মাঠ পর্যায় হতে বিভিন্ন প্রকার দ্রব্য সেবার মূল্য সংগ্রহপূর্বক সংগৃহীত উপাত্তসমূহ বিশ্লেষণ করে ভোক্তা মূল্য সূচকসমূহ (জাতীয়, পল্লী, শহর) এবং মূল্যস্ফীতির হার প্রণয়ন করা হয়। সূচকসমূহ এবং মূল্যস্ফীতির হার সাধারণ, খাদ্য এবং খাদ্য বহির্ভূত তিন ভাগে আলাদাভাবে প্রস্তুতপূর্বক যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে প্রকাশ করা হয়। সে অনুযায়ী ভিত্তি সূচক ২০২১-২২= ১০০ অনুসারে ভোক্তা মূল্যসূচক মূলাস্ফীতির হার নিয়ে সারণিসহ উপস্থাপন করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলতি বছরের সেপ্টেম্বর মাসে জাতীয় পর্যায়ে সাধারণ পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে মূল্যস্ফীতি হয়েছে শতকরা দশমিক ৯২ ভাগ যা আগস্ট মাসে ছিল শতকরা ১০ দশমিক ৪৯ ভাগ এবং ২০২৩ সালের সেপ্টেম্বরে ছিল শতকরা দশমিক ৬৩ ভাগ।

ছাড়া চলতি বছরের সেপ্টেম্বরে খাদ্য খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে শতকরা ১০ দশমিক ৪০ দশমিক ৫০ ভাগ যা গত আগস্ট মাসে ছিল যথাক্রমে শতকরা ১১ দশমিক ৩৬ দশমিক ৭৪ ভাগ এবং ২০২৩ সালের সেপ্টেম্বরে ছিল যথাক্রমে শতকরা ১২ দশমিক ৩৭ দশমিক ৮২ ভাগ।

মেসেঞ্জার/ফামিমা

×
Nagad