ঢাকা,  বুধবার
০৯ অক্টোবর ২০২৪

The Daily Messenger

ফেনীতে বন্যার্তদের পাশে হৃদয়ে ৮৮

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২৩:৩৫, ৮ অক্টোবর ২০২৪

ফেনীতে বন্যার্তদের পাশে হৃদয়ে ৮৮

ছবি : সংগৃহীত

হৃদয়ে ৮৮ পরিচালিত বিশেষ মেডিকেল ক্যাম্পে ফেনী সদর উপজেলার কাজীরবাগ ইউনিয়নে বন্যার্তদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।

সাম্প্রতিক বন্যায় বিপর্যস্ত ফেনী সদর উপজেলার কাজীরবাগ ইউনিয়নে বন্যার কারণে সাধারণ মানুষের মধ্যে বিভিন্ন রোগব্যাধি ও স্বাস্থ্য সমস্যা প্রকট আকার ধারণ করেছে। এই সংকটের প্রেক্ষিতে মানবিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন হৃদয়ে ৮৮। গত শনিবার (৫ অক্টোবর) সংগঠনটি কাজীরবাগ ইউনিয়নে এক দিনের একটি বিশেষ ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করেছে, যার মাধ্যমে প্রায় ২৫০০ হতদরিদ্র জনগোষ্ঠী/ বন্যার্ত রোগীকে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে।

মেডিকেল ক্যাম্প যে সেবাসমূহ প্রদান করা হয়েছে তা হল: প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা; বিনামূল্যে ওষুধ বিতরণ:স্বাস্থ্যবিষয়ক সচেতনতামূলক পরামর্শ; ডায়াবেটিস রোগ ও রক্তচাপ পরীক্ষা; সংক্রামক ও পানিবাহিত রোগ প্রতিরোধের পরামর্শ, শিশু, কিশোরী ও গর্ভবতী নারীদের জন্য বিশেষ সেবা। এই ক্যাম্পের মাধ্যমে চিকিৎসক দল রোগীদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা, বিশেষ করে পানিবাহিত রোগ, চর্মরোগ, ডায়রিয়া, শ্বাসকষ্ট এবং সংক্রমণজনিত অসুস্থতার প্রাথমিক চিকিৎসা প্রদান করে।

এছাড়াও, এলাকার জনগণকে সচেতন করার জন্য স্বাস্থ্য বিষয়ক পরামর্শ এবং পানির নিরাপদ ব্যবহার ও স্যানিটেশনের প্রয়োজনীয়তা সম্পর্কে দিকনির্দেশনা দেয়। উক্ত মেডিকেল ক্যাম্প কার্যক্রমে ফেনী স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগ, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন প্রত্যক্ষভাবে সহযোগিতা করেছে। ফেনী সদর উপজেলার স্থানীয় স্বাস্থ্য কর্মীরা এবং হৃদয়ে ৮৮-এর প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকদল একত্রে কাজ করেছেন, যা ক্যাম্প পরিচালনার কার্যক্রম যথেষ্ট সহজ হয়েছে। পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক মোঃ ফোরকান উদ্দিনের নেতৃত্বে ৩১ সদস্যের একটি মেডিকেল টিম, এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মাসুদ রানা নেতৃত্বে ১০ সদস্যের একটি মেডিকেল টিম হৃদয়ে ৮৮ মেডিকেল টিমের সাথে একযোগে কাজ করেছে। এই বিশেষ মেডিকেল ক্যাম্পের মূল উদ্দেশ্য ছিল বন্যায় আক্রান্ত এবং চিকিৎসা সুবিধা থেকে বঞ্চিত মানুষদের দ্রুত স্বাস্থ্যসেবা প্রদান করা।

বর্তমান পরিস্থিতিতে বন্যার্ত মানুষের মধ্যে যে স্বাস্থ্য সমস্যাগুলো দেখা দিয়েছে, তা মোকাবিলায় এই ক্যাম্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ক্যাম্পের কার্যক্রমে ডা. খান তৌহিদ পারভেজ (সাগর) এর নেতৃত্বে একটি অভিজ্ঞ চিকিৎসক দল অংশগ্রহণ করে-যেখানে স্ত্রী ও প্রসূতি রোগ, শিশু রোগ, জন্ম ও যৌন, মেডিসিন, ডায়াবেটিস ও হৃদরোগ বিশেষজ্ঞগণ উপস্থিত ছিলেন। ফ্রি মেডিকেল ক্যাম্পটি সফলভাবে পরিচালনা করতে পৃষ্ঠপোষকতা করেছে- ইনসেপ্টা, বিকন, স্কয়ার, জিসকা, বেক্সিমকো, পপুলার ফার্মাসিটিক্যালস এবং মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। উক্ত মেডিকেল ক্যাম্পে ডা. মাহফুজ, ডা. আরিফ, ডা. বাশার, ডা. মিমি, ডা. জেসমিন, ডা. সেতু, ডা. ইভেন, ডা. মাসুদ, ডা. পারভেজ, ডা. নবী এবং ডা. মশিউল প্রমুখ চিকিৎসকগণ সেবা প্রদানে নিয়োজিত ছিলেন।

হৃদয়ে ৮৮ এর প্রধান সমন্বয়ক ডা. খান তৌহিদ পারভেজ (সাগর) বলেন, “আমরা এই সংকটময় সময়ে বন্যার্ত জনগণের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। আমাদের মেডিকেল ক্যাম্পের মাধ্যমে বন্যায় আক্রান্ত মানুষদের বিনামূল্যে চিকিৎসা সেবা ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করতে পেরে আমরা গর্বিত। ভবিষ্যতে আরও এই ধরনের উদ্যোগ গ্রহণ করে মানুষের সেবা করে যাব।”

হৃদয়ে ৮৮ এই বন্যাকবলিত এলাকায় দীর্ঘমেয়াদী স্বাস্থ্যসেবার পরিকল্পনা করছে। প্রয়োজনে এলাকাবাসীর জন্য আরো মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হবে। এছাড়া স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে বন্যা-পরবর্তী পুনর্বাসন কার্যক্রমে অংশগ্রহণের পরিকল্পনা রয়েছে। এছাড়াও হৃদয়ে ৮৮ সংকটের পক্ষে যারা ছিলেন-সুচিত্রা মিলি, লুৎফুল হক সোয়েব জুয়েল হাজারী, শাহেদ সোহেল চৌধুরী হান্নান সাগর, খিজির আলম শামীম হাসনাইন, মীর দীপন, তমিজ উদ্দিন ও নাজমুল হোসেন।

মেসেঞ্জার/সজিব