ঢাকা,  শনিবার
২৯ জুন ২০২৪

The Daily Messenger

ছাত্র প্রতিনিধি ছাড়াই ঢাবিতে বার্ষিক সিনেট অধিবেশন শুরু

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৩১, ২৬ জুন ২০২৪

ছাত্র প্রতিনিধি ছাড়াই ঢাবিতে বার্ষিক সিনেট অধিবেশন শুরু

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বার্ষিক সিনেট অধিবেশন শুরু হয়েছে। বুধবার (২৬ জুন) দুপুর ৩টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই অধিবেশন শুরু হয়। তবে, সিনেটে নেই কোন ছাত্র প্রতিনিধি।

দীর্ঘ ২৮ বছর অচলাবস্থার পর ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও ১৮টি হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু আবারো যেন নিথর হয়ে গেছে ডাকসু। ডাকসুর মেয়াদ ১ বছর। কিন্তু ২০১৯ সালের নির্বাচনের পর  ৫ বছর পেরিয়ে গেলেও নতুন নির্বাচনের কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। তাই , সিনেটে ছাত্র প্রতিনিধি পদ খালি পড়ে আছে। ফলে, ছাত্র প্রতিনিধি ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে এবারের বার্ষিক সিনেট অধিবেশন।

জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয়েছে এ বছরের অধিবেশন। এরপর পবিত্র কোরআন তিলাওয়াত করেন ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রশিদ।

এরপর পবিত্র কুরআন, গীতা, বাইবেল ও ত্রিপিটক থেকে পাঠ করা হয়। ধর্মগ্রন্থসমূহ পাঠের পর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের গত হওয়া গণ্যমান্য ব্যক্তিদের জন্য শোক প্রস্তাব করা হয়। এরপর বেইলি রোডের দুর্ঘটনা ও ঘূর্ণিঝড় রিমালে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়।

‘সিনেট চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অধিবেশনে সভাপতিত্ব করছেন। তিনি সিনেটে অভিভাষণ প্রদান করেন। সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের বাজেট উপস্থাপন করবেন।’

উপাচার্যের অভিভাষণ এবং কোষাধ্যক্ষের উপস্থাপিত বাজেটের উপর সিনেট সদস্যবৃন্দ আলোচনায় অংশগ্রহণ করবেন বলেও জানা যায়।

মেসেঞ্জার/নকীব/শাহেদ

Advertisement