ঢাকা,  মঙ্গলবার
০২ জুলাই ২০২৪

The Daily Messenger

এইচএসসি পরীক্ষা শুরু রোববার

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৩:০৩, ২৯ জুন ২০২৪

এইচএসসি পরীক্ষা শুরু রোববার

ছবি: সংগৃহীত

২০২৪ সালের এইচএসসি সমমান পরীক্ষা শুরু হবে আগামীকাল রোববার (৩০ জুন) প্রকাশিত সময়সূচি অনুযায়ী, সাধারণ শিক্ষা বোর্ডে প্রথমদিনে বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় কোরআন মাজিদ বিষয় এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসির (বিএম/বিএমটি) বাংলা- বিষয়ের পরীক্ষা প্রথম দিনে অনুষ্ঠিত হবে।

বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, কারিগরি বোর্ড মাদরাসা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এরমধ্যে ছাত্র লাখ ৫০ হাজার ২৮১ এবং ছাত্রী লাখ ৫০৯ জন। এবার মোট কেন্দ্র দুই হাজার ৭২৫টি শিক্ষাপ্রতিষ্ঠান হাজার ৪৬৩টি।

তবে বন্যা পরিস্থিতির কারণে সিলেট অঞ্চলের চারটি জেলার এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। আগামী জুলাই থেকে এসব জেলায় পূর্বঘোষিত সময়সূচি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্থগিত পরীক্ষাগুলোর সময়সূচি পরবর্তীতে প্রকাশ করবে স্ব স্ব বোর্ড। একই সঙ্গে জুলাইয়ের পর আর কোনো পরীক্ষা স্থগিত করা হবে না বলেও জানিয়েছে সিলেট মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

মেসেঞ্জার/ফামিমা