ঢাকা,  বৃহস্পতিবার
০৪ জুলাই ২০২৪

The Daily Messenger

কোটার বিরুদ্ধে চার দাবিতে জবিতে ছাত্র সমাবেশ

জবি প্রতিনিধি 

প্রকাশিত: ১৮:১৪, ১ জুলাই ২০২৪

কোটার বিরুদ্ধে চার দাবিতে জবিতে ছাত্র সমাবেশ

ছবি : ডেইলি মেসেঞ্জার

কোটা পুনর্বহালের প্রতিবাদ ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালসহ চার দাবিতে মানববন্ধন বিক্ষোভ মিছিল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (১ জুলাই) বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যানারে ছাত্র সমাবেশ করেন শিক্ষার্থীরা।

এদিন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ চত্ত্বর থেকে শিক্ষার্থীদের মিছিল শুরু হয়ে বিজ্ঞান অনুষদ ঘুরে বিশ্ববিদ্যালয়ের মুল ফটকে এসে সমাবেশে পরিণত হয়। সমাবেশটি এরপর রায়সাহেব বাজার ভিক্টোরিয়া পার্ক ঘুরে পুনরায় বিশ্ববিদ্যালয়ের মুল ফটকের সামনে এসে শেষ হয়। এসময় শিক্ষার্থীরা 'সারা বাংলায় কবর দে, কোটা প্রথার কবর দে' 'বাতিল বাতিল বাতিল চাই, কোটা প্রথার বাতিল চাই', 'আঠারোর হাতির গর্জে ওঠো আরেকবার' সহ বিভিন্ন স্লোগান দেন।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, সরকার শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে ২০১৮ সালে কোটা প্রথা বাতিল করে। হাইকোর্ট পুনরায় কোটা বহাল রেখেছে। বঙ্গবন্ধু বৈষম্য বিরোধী বাংলাদেশ গঠনের স্বপ্ন দেখতেন। বঙ্গবন্ধুর সোনার বাংলায় বৈষম্যমূলক কোটা ব্যবস্থা থাকতে পারে না।

বিশ্ববিদ্যালয়ের ১০ ব্যাচের শিক্ষার্থী সাজ্জাদ হোসাইন মুন্না বলেন, আমরা চারটি দাবিতে আন্দোলন করছি।  আমাদের দাবি না মানা হলে পরবর্তীতে আমাদের লাগাতার কর্মসূচি চলবে। সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একযোগে কর্মসূচি পালন করবেন।

বিশ্ববিদ্যালয়ের ১৩ ব্যাচের শিক্ষার্থী নকিবুল আহসান নিশাদ বলেন, আমাদের দাবি বৈষম্যমূলক কোটা ব্যবস্থায় হাইকোর্টের রায় কে বাতিল করা হোক আর সেই সাথে আমাদের দাবি সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কোটা নয় মেধাকে যাচাই করে চাকরি নিশ্চিত করতে হবে। বিশ্বে বিভিন্ন দেশের মত আমাদের দেশেও কোটা আধুনিকায়ন করতে হবে।

শিক্ষার্থীদের চার দফা দাবি হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে; ১৮র পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে; দূর্নীতিমুক্ত, নিরপেক্ষ মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

 

মেসেঞ্জার/ইমরান/নকীব