ঢাকা,  শনিবার
০৫ অক্টোবর ২০২৪

The Daily Messenger

খুলনা বিশ্ববিদ্যালয়ে কোটাবিরোধী আন্দোলনে উত্তাল মহাসড়ক

খুবি প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৪৩, ৫ জুলাই ২০২৪

খুলনা বিশ্ববিদ্যালয়ে কোটাবিরোধী আন্দোলনে উত্তাল মহাসড়ক

ছবি : ডেইলি মেসেঞ্জার

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল এবং মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র পুনর্বহালের দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সাধারণ শিক্ষার্থীরা দ্বিতীয় দিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

শুক্রবার ( জুলাই) বিকাল ৪টা থেকে বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে অবস্থান কর্মসূচি শেষে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী বিক্ষোভ মিছিল নিয়ে খুলনা-জিরো পয়েন্ট মহাসড়ক অবরোধ করেন। সময় শিক্ষার্থীরা কোটার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। বাংলা বিভাগের শিক্ষার্থী আবির হাসান বলেন, "হাইকোর্টের রায় অত্যন্ত দুঃখজনক। আমরা আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখব।"

সরকারি চাকরিতে নবম থেকে ১৩তম গ্রেডে (আগের প্রথম দ্বিতীয় শ্রেণির) মুক্তিযোদ্ধা কোটাসহ কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত বহালে উচ্চ আদালতের রায়ের প্রতিবাদ এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে দেশব্যাপী লাগাতার কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার দেশের বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে।

প্রথম দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় আপাতত বহাল রেখেছেন আপিল বিভাগ। বৃহস্পতিবার ( জুলাই) বিষয়টি নিয়ে আপিল বিভাগে শুনানি হওয়ার কথা থাকলেও তা হয়নি।

গত জুন মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় স্থগিত না করে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন চেম্বার আদালত। ওইদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মোতাহার হোসেন সাজু এবং রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এম আমিন উদ্দিন। এর পর থেকেই দেশের সব বিশ্ববিদ্যালয়ে নতুন করে কোটাবিরোধী আন্দোলন শুরু হয়েছে।

মেসেঞ্জার/ফারুক/আজিজ

×
Nagad