ঢাকা,  শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪

The Daily Messenger

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, (সাভার) 

প্রকাশিত: ১৭:০০, ৮ জুলাই ২০২৪

আপডেট: ১৮:০৬, ৮ জুলাই ২০২৪

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

ছবি : মেসেঞ্জার

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

সোমবার ( জুলাই) দুপুর ৩ টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনের ঢাকা-আরিচা মহাসড়কের ডেইরি গেট এলাকায় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

পরে তারা বিভক্ত হয়ে মহাসড়কের প্রান্তিক গেট এমএইচ হল সংলগ্ন গেট অবরোধ করে বিক্ষোভ করেন। এতে সড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো, ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা।

সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেওয়া।

শিক্ষার্থীরা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজও তারা আন্দোলন করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আহসান লাবিব বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, কোটা সংস্কার আন্দোলন অযৌক্তিক। তবে আন্দোলন অযৌক্তিক না, বরং সরকারি চাকরিতে কোটা থাকা অযৌক্তিক যা মেধাবীদের বঞ্চিত করে। সংবিধানে সমতা প্রতিষ্ঠার কথা বলা হলেও কোটাপ্রথা মূলত বৈষম্য তৈরি করছে। তাই আমরা কোটা প্রথার সংস্কার চাচ্ছি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জাবি শাখার যুগ্ম-আহ্বায়ক তৌহিদ সিয়াম বলেন, সরকারি চাকরিতে কোটা প্রথা বাতিল সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবি। আমাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

তবে একটি কুচক্রীমহল বারবার বলার চেষ্টা করছে বা অপপ্রচার চালাচ্ছে, আন্দোলনকারীদের মধ্যে নাকি জামায়াত-বিএনপি ভর করেছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অপর যুগ্ম-আহ্বায়ক আব্দুর রশিদ জিতু বলেন, দেশব্যাপী আন্দোলনের এক দফা দাবি আদায়ের অংশ হিসেবে আজও আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছি। মহাসড়ক অবরোধ করেছি। জরুরি প্রয়োজনে চলমান যানবাহনের জন্য মহাসড়কে ইমার্জেন্সি একটা লেন চালু রাখা হয়েছে। সন্ধ্যা ৭টা পর্যন্ত আমরা মহাসড়কে অবস্থান নেব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলমগীর কবির বলেন, শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধের বিষয়টি জেনেছি। তবে যেহেতু দেশব্যাপী আন্দোলন চলছে। সেহেতু আমরা নৈতিকভাবে শিক্ষার্থীদের বাধা দিতে পারি না। আমরা শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের জন্য বলেছি।

বিষয়ে জানতে চাইলে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বলেন, শিক্ষার্থীরা আজও মহাসড়ক অবরোধ করেছেন। তাদের সড়ক থেকে সরে যেতে বোঝানো হচ্ছে।

মেসেঞ্জার/নোমনি/আপেল