ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ঢাবিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ চলছে

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৮:৫৬, ১৭ জুলাই ২০২৪

আপডেট: ২১:৪৬, ১৭ জুলাই ২০২৪

ঢাবিতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ চলছে

ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় ফের পুলিশ ও কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ চলছে। বুধবার (১৭ জুলাই) কফিন মিছিল থেকে এ সংঘর্ষের সূত্রপাত হয়। পুলিশ শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করছে এবং শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল ছাড়ছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা। গোটা ক্যাম্পাস এখন আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে। মল চত্বর থেকে শুরু করে হল পাড়া হিসেবে পরিচিত বিজয় একাত্তর হল, জসীম উদ্দিন হলসহ পুরো এলাকায় র‍্যাব, পুলিশ, বিজিবি ও আনসার সদস্যরা অবস্থান নিয়েছেন। চারটি বাহিনীর কঠোর অবস্থান এবং মারমুখী অবস্থানের মুখে বিকেল থেকেই হল ছাড়তে শুরু করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

আন্দোলনকারীদের সমন্বয়ক মাহিন সরকার বুধবার বিকেলে সাংবাদিকদের বলেন, গত দুই দিন আগে ছাত্রলীগ আমাদের ওপর যেভাবে হামলা চালিয়েছিল, সে কায়দায় তাঁরা আধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে আবার আমাদের ওপর হামলা চালাচ্ছে। হলে কোনো শিক্ষার্থী নেই। আমাদের কাছে তথ্য আছে, হলেও পুলিশ আজ আক্রমণ চালাতে পারে। 

এর আগে, বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বর এলাকায় দুপুর থেকেই অবস্থান করছিলেন আন্দোলনকারীরা। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, গতকাল মঙ্গলবার নিহতদের গায়েবানা জানাজার জন্য বিকেল ৪টায় রাজু ভাস্কর্য এলাকায় যাত্রা শুরু করেন তাঁরা। এ সময় পুলিশের বাধার সম্মুখীন হন। তাঁদের ওপর সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছোড়া হয়। এরপর সোয়া ৫টার দিকে পুলিশ হলপাড়া এলাকায় এসে শিক্ষার্থীদের ওপর ফের সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করতে শুরু করে। এ সময় শিক্ষার্থীদের দল বেঁধে হল ত্যাগ করতে দেখা যায়। তাঁদের মধ্যে অনেকেই আতঙ্কগ্রস্ত ছিলেন।

মেসেঞ্জার/মঈন

×
Nagad