ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-ছাত্র সুসম্পর্ক বজায় রাখতে ইআরডিএফবির আহ্বান

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৬, ২৫ জুলাই ২০২৪

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-ছাত্র সুসম্পর্ক বজায় রাখতে ইআরডিএফবির আহ্বান

ছবি: সৌজন্য

আগামী দিনে উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মানে শিক্ষা গবেষণার প্রসারে দল-মত নির্বিশেষে ছাত্র শিক্ষকদের সম্পর্ক উন্নয়নের আহবান জানিয়েছে এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম, বাংলাদেশ (ইআরডিএফবি)

সাম্প্রতিক সময়ে কোটা আন্দোলনকে কেন্দ্র করে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনায় শিক্ষক-ছাত্রদের বিদ্যমান সুসম্পর্কে যেনো কোনো প্রভাব না পড়ে এবং কোনরুপ বিভক্তি না রেখে বিশ্ববিদ্যালয়গুলোতে উদ্ভূত পরিস্থিতি উন্নয়নে বৃহস্পতিবার (২৫ জুলাই) এক বিবৃতিতে সবাইকে অনুরোধ করেছেন ইআরডিএফবি সভাপতি . সাজ্জাদ হোসেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর সাজ্জাদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন বাংলাদেশকে উন্নত স্মার্ট অর্থনীতির দিকে এগিয়ে নিচ্ছেন, সেসময়ে দেশের জন-সম্পদ উন্নয়নের কেন্দ্র বিশ্ববিদ্যালয়গুলোতেপরিকল্পিতভাবেঅরাজক পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে।

তিনি বলেন, দেশের স্বাধীনতা বিরোধী অপশক্তি জামাত-শিবির ছাত্র আন্দোলনে ভর করে বাংলাদেশ টেলিভিশন, এক্সপ্রেসওয়ে, মেট্রোরেলের মত মেগা অবকাঠামোতে হামলা করেছে।

সংঘাতে প্রাণ হারিয়েছে বহু নিরীহ শিক্ষার্থী সাধারন মানুষ। আমরা শিক্ষক সমাজ বিশ্বাস করি সংঘাত কখনোই সমাধান এনে দেয় না।

দল-মত নির্বিশেষে বাংলাদেশের স্বাধীনতা স্বার্বভৌমত্ব রক্ষা করে মুক্তিযুদ্ধের চেতনায় আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা রাখবে বলে বিশ্বাস করে ইআরডিএফবি। সংগঠনটি বলছে, অগ্রসরমান বিশ্বে নিজেদের মধ্যে বিভেদ সৃষ্টি করলে বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত হবার পাশাপাশি সকল অর্জন ম্লান হয়ে যাবে।

প্রফেসর সাজ্জাদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্বাস দিয়েছেন অরাজক পরিস্থিতি তৈরির পেছনের সকল কুশীলবকে বিচারের আওতায় আনা হবে। আমরা চাই শিক্ষক শিক্ষার্থীরা ক্যাম্পাস খোলা মাত্রই অতীতের ধারাবাহিকতায় শিক্ষা গবেষনায় উৎকর্ষন সাধনের মাধ্যমে দেশের উন্নয়ন অগ্রযাত্রায় অবদান রাখবে।

মেসেঞ্জার/নিশাত

×
Nagad