ঢাকা,  শুক্রবার
১৩ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

বৈষম্য বিরোধী আন্দোলনে অবৈধভাবে দখলকৃত রুমে তালা

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ২২:১৬, ১০ আগস্ট ২০২৪

আপডেট: ২২:৪৪, ২২ আগস্ট ২০২৪

বৈষম্য বিরোধী আন্দোলনে অবৈধভাবে দখলকৃত রুমে তালা

ছবি : মেসেঞ্জার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনিবন্ধিত ক্লাব 'ইনকিলাব ২৪' এর রুমে তালা ঝুলিয়ে দিয়েছে নিবন্ধিত অন্যান্য সংগঠনগুলো। এ সময় বৈষম্য বিরোধী আন্দোলনের সহ সমন্বয়কসহ অন্যান্য সদস্যদের বের করে দেন তারা।

শনিবার (১০ আগষ্ট) সন্ধ্যায় এ ঘটনা ঘটে। দুইদিন আগে টিএসসির ক্লাব 'স্লোগান ৭১' র কক্ষ দখল করে আত্মপ্রকাশ করে 'ইনকিলাব ২৪' নামের সংগঠনটি।

সরেজমিনে দেখা যায়, শনিবার সন্ধ্যায় টিএসসির অন্যান্য সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা ইনকিলাব ২৪'র কক্ষে যান। এরপর ইনকিলাব ২৪'র কক্ষে থাকা ব্যক্তিরা ৩০ মিনিট সময় চান।

উক্ত সময় অতিবাহিত হওয়ার পর পুণরায় আলোচনার জন্য যান টিএসসির সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা।

এসময় তারা বলেন, টিএসসির ক্লাবগুলোকে বিশ্ববিদ্যালয় প্রশাসন কক্ষ বরাদ্দ দেয়। টিএসসির অনেকগুলো ক্লাব রয়েছে যেগুলো দীর্ঘদিন ধরে কার্যক্রম পরিচালনা করেও কক্ষ বরাদ্দ পায়নি।

কারণ, টিএসসিতে কক্ষ স্বল্পতা রয়েছে। তাদের রেখে হুট করে কোন অনিবন্ধিত, ভুঁইফোড় সংগঠন রুম দখল করবে, সেটি কোন ভাবেই মেনে নেয়া হবে না।

এসময় ইনকিলাব ২৪'র সদস্যরা উত্তেজিত হয়ে গেলে বাকবিতণ্ডা সৃষ্টি হয়। ইনকিলাব ২৪'র সরদার নাদিম শুভকে আক্রমণাত্মক ভঙ্গিতের কথা বলতে দেখা যায়।

বাগবিতণ্ডার এক পর্যায়ে ইনকিলাব ২৪ সংগঠনের আল মাহমুদ মেহেদি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পরিচয় দিয়ে বলেন, টিএসসিতে বিভিন্ন দলীয় রাজনীতিকরণের একটা চেষ্টা চলছে।

এছাড়া বিভিন্ন এলাকায় যে সামাজিক সমস্যা নিয়ে মানুষ আমাদের কাছে আসছে। সে হিসেবে টিএসসির সার্বিক নিরাপত্তার জন্য এবং সামাজিক সমস্যাগুলো যেন আমরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সমাধান করতে পারি তাই রুমটি নিয়েছি।

এসময় ডিইউমুনার আরেকজন আজমল হোসাইন প্রান্ত বলেন, আজকে আমাদের পাশের কক্ষ ঢাকা বিশ্ববিদ্যালয় কুইজ সোসাইটি দখলের একটা চেষ্টা হয়েছে। আমরা বাধা দিতে সক্ষম হই। তারা এই সাহস কোথা থেকে পেল? আপনারা অবৈধভাবে এই রুম দখল করেছেন বলেই তারা সাহস পেয়েছে।

পাশ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্য ও গণতান্ত্রিক ছাত্র শক্তির কর্মী সর্দার নাদিম মাহমুদ শুভ স্লোগান ৭১ কে ইঙ্গিত করে বলেন, গণহত্যার সমর্থনকারী কোনো সংগঠন কী এখানে থাকা বৈধ? গণহত্যার সমর্থনকারীর বিষয়ে কোনো কথা হবে না।

নাদিম বলেন, আমরা অবৈধভাবে আছি। কিন্তু যে সংগঠন গণহত্যার সমর্থন করেছে, তারা কী বৈধ কী না?

তিনি বলেন, আমরা লিগ্যাল প্রক্রিয়ায় যাচ্ছি। সাথে সাথেই শিক্ষার্থীরা বলেন, আগে তা করে আসেন। ততক্ষণ পর্যন্ত এই রুম আপনাদের না। বৈধ হওয়ার আগ পর্যন্ত রুম বন্ধ থাকবে। পরে শিক্ষার্থীদের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয় এবং ইনকিলাব-২৪কে রুম থেকে বের করে দেন।

উল্লেখ্য, স্লোগান ৭১ সংগঠনটির নেতা কর্মীরা ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। আন্দোলন চলাকালীন সময়ে শেখ হাসিনা সরকারের কর্মকান্ডকে সমর্থন দিয়ে বিবৃতি দেয় সংগঠনটি। গত ৭ আগষ্ট টিএসসিতে অবস্থিত এ কক্ষটি দখল করে ইনকিলাব ২৪ সংগঠনটি আত্মপ্রকাশ করে।

গত ৯ আগষ্ট রাতে 'ইনকিলাব ২৪' এর বৈষম্যবিরোধী আন্দোলনের এক সহ- সমন্বয়কের জন্মদিনও পালন করা হয় এই কক্ষে। এসময় গণতান্ত্রিক ছাত্রশক্তির আহবায়ক ও ডাকসুর সাবেক সমাজসেবা বিষয়ক সম্পাদক আখতার হোসেন, বৈষম্যবিরোধী আন্দোলনের সমন্বয়ক রিফাত রশিদ ও হাসিব আল ইসলামকে উপস্থিত থাকতে দেখা যায়।

মেসেঞ্জার/আপেল

×
Nagad