ঢাকা,  বুধবার
১৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে যোগ দিলেন সৈয়দ ফারহাত আনোয়ার

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২২:৪৫, ১১ সেপ্টেম্বর ২০২৪

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে যোগ দিলেন সৈয়দ ফারহাত আনোয়ার

ছবি : সৌজন্য

বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে যোগদান করেছেন অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার। বুধবার (১১ সেপ্টেম্বর) তিনি এ পদে আনুষ্ঠানিকভাবে যোগ দেন।

গত ৮ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) সাবেক অধ্যাপক সৈয়দ ফারহাত আনোয়ারকে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়।

ড. সৈয়দ ফারহাত আনোয়ার তার দীর্ঘ ৩৮ বছরের ক্যারিয়ারে শিক্ষা, গবেষণা এবং ম্যানেজমেন্ট কনসালটেন্সিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এশিয়া মার্কেটিং ফেডারেশনের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োক্যামিস্ট্রি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি এবং আইবিএ থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি অর্জন করেছেন। তিনি কানাডার ইউনিভার্সিটি অব নিউ ব্রান্সউইক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিং সিস্টেমস বিষয়ে পিএইচডি অর্জন করেন।

জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ড. সৈয়দ ফারহাত আনোয়ারের ৭০টিরও বেশি প্রকাশনা রয়েছে। ব্যবসায় ব্যবস্থাপনা সংক্রান্ত তিনটি গুরুত্বপূর্ণ বইয়ের লেখক তিনি। তার বিশেষজ্ঞ ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে মার্কেটিং, স্ট্র্যাটেজিক ম্যানেজমেন্ট, ব্র্যান্ড ম্যানেজমেন্ট, করপোরেট সামাজিক দায়িত্ব এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ব্যবস্থাপনা।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোটলার সেন্টার ফর মার্কেটিং এক্সেলেন্সের প্রতিষ্ঠাতা পরিচালক। এছাড়া বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে যোগ দিতে পেরে সম্মানিত বোধ করছেন বলে জানিয়েছেন ড. সৈয়দ ফারহাত আনোয়ার। তিনি বলেন, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী সবাইকে সঙ্গে নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের শক্ত ভিত্তিকে আরও মজবুত করতে চাই। একই সঙ্গে এ বিশ্ববিদ্যালয় যেন সৃজনশীলতা, ক্রিটিক্যাল থিংকিং এবং সামাজিক দায়বদ্ধতাকে আরও উৎসাহিত করতে পারে তেমনই একটি প্রাণবন্ত শিক্ষার পরিবেশ করতে সৃষ্টি করতে চাই।

ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারপারসন তামারা হাসান আবেদ বলেন, ড. সৈয়দ ফারহাত আনোয়ারকে ব্র্যাক ইউনিভার্সিটির নতুন উপাচার্য হিসেবে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। ব্যাপক অভিজ্ঞতা এবং দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে তিনি ব্র্যাক ইউনিভার্সিটিকে অ্যাকাডেমিক উৎকর্ষতা এবং উদ্ভাবনের নতুন উচ্চতায় নিয়ে যাবেন বলে আমি বিশ্বাস করি।

মেসেঞ্জার/সজিব

×
Nagad