ঢাকা,  বুধবার
১৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

জবি থেকে ভিসি নিয়োগের দাবিতে অবস্থান কর্মসূচি পালিত

জবি প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৪৩, ১২ সেপ্টেম্বর ২০২৪

জবি থেকে ভিসি নিয়োগের দাবিতে অবস্থান কর্মসূচি পালিত

ছবি : মেসেঞ্জার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষকদের মধ্যে থেকে ভিসি নিয়োগের দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচী করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বেলা ১১ টায় এ কর্মসূচী পালিত হয়। এসময় আন্দোলনকারীরা পুরো  ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়। আন্দোলনকারীরা ‘দাবি মোদের একটাই জবি থেকে ভিসি চাই, অতিথি পাখির ঠিকানা জগন্নাথে হবে না, ঢাবি না,জবি, জবি-জবি, জবি থেকে ভিসি চাই, দিতে হবে দিতে হবে' স্লোগান দেন। 

আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলোনি থেকে বের হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ভিসি নিয়োগের দাবি জানায়। তারা আরও জানায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যথেষ্ট যোগ্য। তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক দপ্তরে সুনামের সাথে দায়িত্ব পালন করে যাচ্ছে, তাহলে কেন জগন্নাথে নিজেদের শিক্ষক দেওয়া হচ্ছে না।

এই সময় সমাজ বিজ্ঞান অনুষদের সাবেক ডিন ও বর্তমান সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুস্তফা হাসান বলেন, ১৯ বছর যাবত আমাদের দমিয়ে রাখা হয়েছে। আমাদের শিক্ষক, শিক্ষার্থীর, কর্মকর্তা ও কর্মচারি দের প্রাণের দাবি হলো, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে থেকে ভিসি নিয়োগ।

আমি উর্ধ্বতন কতৃপক্ষকে বলতে চাই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে ভিসি না আসলে ক্যাম্পাসে আগুন জ্বলবে। এর দায়ভার জগন্নাথ কেউ নিবে না। এটা উর্ধ্বতন কতৃপক্ষেকে নিতে হব। আমার সুশৃঙ্খল ভাবে আন্দোলন করছি। আমারা ক্লাস, অফিস বন্ধ করি নাই। আমরা রাস্তা ব্লক করি নাই। আমাদের দাবি না মানা হলে আমরা এগুলো বন্ধ করতে বাধ্য হবো।

আন্দোলনকারীর শিক্ষার্থী জুনায়েদ বলেন, আমরা পরিষ্কার বলে দিতে চাই, আমাদের ভিসি আমাদের শিক্ষকদের মধ্যে থেকে দিতে হবে। অন্যতায় আমরা আরও কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো। বার-বার ঢাবি থেকে ভিসি নিয়োগ করে জগন্নাথকে ঢাবির কলোনি করে রেখেছে। আমরা এটি থেকে মুক্তি চাই। 

উল্লেখ্য, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সাবেক প্রধান মন্ত্রীরশেখ হাসিনার পদত্যাগের পরে (১১ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভিসি সাদেকা হালিম পদত্যাগ করেন।

মেসেঞ্জার/ইমরান/তারেক

×
Nagad