ঢাকা,  বুধবার
১৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

জবি থেকে উপাচার্য নিয়োগে শিক্ষাসচিবের সাথে বিভাগীয় প্রতিনিধিদের সাক্ষাৎ

জবি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৩২, ১২ সেপ্টেম্বর ২০২৪

জবি থেকে উপাচার্য নিয়োগে শিক্ষাসচিবের সাথে বিভাগীয় প্রতিনিধিদের সাক্ষাৎ

ছবি : মেসেঞ্জার

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থেকে ভিসি নিয়োগের দাবি নিয়ে শিক্ষা সচিবের সাথে দেখা করেছেন জবি সংস্কার আন্দোলনের বিভাগীয় প্রতিনিধিরা। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বেলা ৩টার সময় বিশ্ববিদ্যালয় থেকে সচিবালয়ে গিয়ে সাক্ষাৎকার করেন এবং শিক্ষাসচিবকে তাদের দাবি জানান।

এসময় বিভাগীয় প্রতিনিধিরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১৯ বছরেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে হয়নি উপাচার্য নিয়োগ। জবি থেকে ভিসি নিয়োগ না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের যাবতীয় সমস্যা সমাধানের টেকসই কোন উদ্যোগ লক্ষ করা যায়নি।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ে কোন উপাচার্য নেই, নতুন উপাচার্য নিয়োগ অপরিহার্য হয়ে পড়েছে। বিশ্বিবদ্যালয়ের একাডেমি কার্যক্রমসহ প্রশাসনিক কার্যক্রমে ব্যাহত হচ্ছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে ইতিমধ্যে ভিসি নিয়োগ হয়ে গেছে সেখানে আমাদের ভিসি নিয়োগে টালবাহানা করা হচ্ছে।

তারা আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১৫৯ জন অধ্যাপক রয়েছেন, যার মধ্যে ৩৮ জন গ্রেড-১ অধ্যাপক। এর মধ্যে অনেক শিক্ষক অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে এসেছেন।

যারা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে বড় বড় প্রশাসনিক দায়িত্ব পালন করছেন। এ সকল স্বনামধন্য শিক্ষক উপাচার্য হওয়ার পরিপূর্ণ যোগ্যতা রাখেন। তাই দাবি হিসেবে আমরা আমাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী থেকে শিক্ষার্থীবান্ধব ভিসি দ্রুত সময়য়ের মধ্যে নিয়োগের দাবি জানাচ্ছি।

শিক্ষার্থীদের সাথে সাক্ষাতের সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদ বলেন, আমরা দ্রুত ভিসি নিয়োগ দিবো। আমারা কাজ করছি। তবে আমাদের সব কিছু মাথায় রাখতে হয়। আমার জবি থেকে ভিসি নিয়োগ দিবো। তবে এর থেকে ভালো অপশন থাকলে ভেবে দেখবো।

মেসেঞ্জার/ইমরান/তারেক

×
Nagad