ঢাকা,  শনিবার
২১ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের উপর হামলার বিরুদ্ধে ঢাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

ঢাবি প্রতিনিধি 

প্রকাশিত: ২১:৩২, ২০ সেপ্টেম্বর ২০২৪

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের উপর হামলার বিরুদ্ধে ঢাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

ছবি: মেসেঞ্জার

পার্বত্য চট্টগ্রামের জননিরাপত্তা নিশ্চিত এবং স্থানীয় সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীর দ্বারা বাঙালি নাগরিকদের উপর হামলা, হত্যা, লুটপাট ও গুলিবর্ষণ বন্ধের দাবি জানিয়ে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ বিক্ষোভ সমাবেশে তারা অভিযোগ করেন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করার উদ্দেশ্যে এই ধরনের হামলা চালানো হচ্ছে।

বিক্ষোভকারীরা দাবি করেন, সাধারণ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সেনাবাহিনীর কার্যকর ভূমিকা পালন করা এবং ঝুঁকিপূর্ণ এলাকায় সেনা ক্যাম্প বাড়ানো উচিত। এসময় তারা স্থানীয় সশস্ত্র সন্ত্রাসীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার এবং সমস্ত ধরনের অবৈধ অস্ত্র উদ্ধার করার কার্যকর পদক্ষেপ নেওয়ার উপরও জোর দেন।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) ' স্টুডেন্টস ফর সভেরেন্টির’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সমাবেশে তারা অভিযোগ করেন, স্থানীয় উপজাতীয় জনগণ বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে 'জুমল্যান্ড' নামে একটি দেশ গঠনের চেষ্টা করছে।

সমাবেশে ছাত্ররা ‘সমতলে খবর দে, জুমল্যান্ডের কবর দে’, ‘আমরা সবাই বাংলাদেশি, কেউ উপজাতীয় নয়’, এবং ‘যারা উপজাতীয় দাবি করে, তারা বাংলাদেশের শত্রু’ স্লোগান দেয়। এসময় তারা খাগড়াছড়িতে স্থানীয় উপজাতীয় গোষ্ঠীর হাতে নিহত মামুনের জন্য ন্যায়বিচারও দাবি করেন।

পার্বত্য চট্টগ্রামে বাঙালি নাগরিকদের বিভিন্নভাবে বৈষম্যের সম্মুখীন হতে হচ্ছে উল্লেখ করে ঢাবি ছাত্র মিনহাজ তৌকি বলেন, “এই তিনটি পাহাড়ি জেলায় জেলা পরিষদসহ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে কোনো বাঙালি চেয়ারম্যান হতে পারেন না। আমরা সেখানে বন্দির মতো জীবনযাপন করছি।” 

তিনি বলেন, “যা ঘটছে তা নতুন নয়, ১৯৭৩ সাল থেকে চলছে। প্রথমে সেখানে সেনাবাহিনী ছিল না এবং সামরিক শাসনও ছিল না। পুলিশ নিরাপত্তাহীন হলে সেনাবাহিনীর প্রয়োজন হয়।” তৌকি আরও বলেন, “চট্টগ্রাম পাহাড়ি অঞ্চলে বসবাসরত সকল বাঙালির নিরাপত্তা নিশ্চিত করতে এবং বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষা করতে সেনাবাহিনীর কার্যক্রম বাড়ানো উচিত।”

মেসেঞ্জার/নকিব/তারেক

×
Nagad