ঢাকা,  শনিবার
২১ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ইবিতে ভিসি নিয়োগের দাবিতে বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

ইবি প্রতিনিধি

প্রকাশিত: ১৫:০৮, ২১ সেপ্টেম্বর ২০২৪

ইবিতে ভিসি নিয়োগের দাবিতে বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

ছবি : মেসেঞ্জার

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অবিলম্বে ভিসি নিয়োগের দাবিতে ফের আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। এই দাবিতে শনিবার (২১ সেপ্টেম্বর) বিক্ষোভ মিছিল, মহাসড়ক অবরোধ ও অবস্থান কর্মসূচি করেছে শিক্ষার্থীরা।

এদিন বেলা সাড়ে ১১টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে ক্যাম্পাস সংলগ্ন কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। এক ঘন্টারও বেশি সময় তারা মহাসড়ক অবরোধ করে রাখেন। ফলে সড়কের উভয় দিকে তীব্র যানজটের সৃষ্টি হয়।

বিক্ষোভ মিছিলে দুর্নীতিমুক্ত ভিসি চাই, রেকর্ড দেখে ভিসি দিন দুর্নীতির খবর নিন, বিশ্ব মানের ভিসি চাই, ক্লিন ইমেজের ভিসি চাই, ক্লাস চাই পরীক্ষা চাই অবিলম্বে ভিসি চাই, সেশনজটের কবর চাই, সংস্কার মনা ভিসি চাই, সৎ ও সাহসী ভিসি চাই, ইবির আঙিনায় দুর্নীতির ঠাঁই নাইসহ বিভিন্ন লেখা সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে অংশ নেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, ঢাবি জাবি চবি বেরোবিসহ অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। তবে স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দেওয়া হয়নি। আমরা  উপাচার্য নিয়ে আর কোন টালবাহানা চাই না। অনতিবিলম্বে ইবিতে উপাচার্য নিয়োগের ব্যবস্থা করতে হবে।

সৎ, দক্ষ ও শিক্ষার্থীবান্ধব, একাডেমিশিয়ান উপাচার্য চাই। কোন দুর্নীতিবাজ যেন ইবির উপাচার্য না হয়। তারা আরো বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় তার প্রতিষ্ঠাকালীন লক্ষ্য ও উদ্দেশ্য থেকে ছিটকে পড়েছে। সেই উদ্দেশ্য বাস্তবায়ন করবে এমন উপাচার্য নিয়োগের দাবি জানান তারা।

এর আগে ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতন হলে ৮ আগস্ট ইবির ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার পদত্যাগ করেন। পরে বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা কাটাতে ভিসিসহ শীর্ষ পদগুলোতে দ্রুত নিয়োগ দেয়ার জন্য ক্যাম্পাসে দফায় দফায় মানববন্ধন, বিক্ষোভ মিছিল, ছাত্র সমাবেশ ও মহাসড়ক অবরোধ কর্মসূচি করে শিক্ষার্থীরা। তবে কোন আশার মুখ দেখেনি তারা।

মেসেঞ্জার/রিয়াদ/আজিজ

×
Nagad