ঢাকা,  শনিবার
০৫ অক্টোবর ২০২৪

The Daily Messenger

পবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত

পবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৩৩, ৫ অক্টোবর ২০২৪

পবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত

ছবি : মেসেঞ্জার

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) "শিক্ষকের কণ্ঠস্বর শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার" প্রতিপাদ্যে বিশ্ব শিক্ষক দিবস-২০২৪ পালিত হয়েছে। শনিবার (৫ অক্টোবর) সকাল ১০ টায় দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে এক র‍্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কৃষি কনফারেন্স কক্ষে সর্বস্তরের শিক্ষকদের অংশগ্রহণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভায় আইন ও ভূমি প্রশাসন অনুষদের ডিন প্রফেসর মো. আব্দুল লতিফের সভাপতিত্বে এবং কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. আবু ইউসুফের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মাহবুব রাব্বানী, রেজিস্ট্রার প্রফেসর ড. এস এম হেমায়েত জাহান।     

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী রফিকুল ইসলাম প্রধান অতিথির বক্তৃতায় দিবসটির তাৎপর্য তুলে ধরে বলেন, বিগত ১৫ বছরের ফ্যাসিবাদী সরকারের সৃষ্ট জঞ্জাল ১৫ দিনে নিরসন করা সম্ভব নয়। এ জঞ্জাল নিরসনের জন্য শিক্ষকদের শৃঙ্খল ও আত্মমর্যাদাসম্পন্ন হতে হবে, সময়ানুবর্তিতা মেনে চলতে হবে, মিতব্যয়ী হতে হবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের করে গড়ে তোলার লক্ষ্যে শিক্ষকদের ভালো শিক্ষক, গবেষক এবং অবিভাবকের ভূমিকা পালন করতে হবে। ক্লাস ও গবেষণার বাইরেও শিক্ষকদের আরও অনেকগুলো কাজ রয়েছে সেগুলো যথাযথভাবে পালন করতে হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে ভিসি বলেন, নিজেদের প্রয়োজনে শিক্ষার্থীদের নিয়ে গ্রুপিং করা যাবে না এবং সকলকে ছাত্রবান্ধব হতে হবে। এছাড়া তিনি শিক্ষার্থীদের কল্যাণে অটো ভ্যাকেশন সিস্টেম বন্ধ করার বিষয়ে সকলের সহযোগিতা কামনা করেন। 

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন প্রফেসর ড. মো. মহসীন হোসেন খান, প্রফেসর ড. মো. হাবিবুর রহমান, প্রফেসর মোহাম্মদ জামাল হোসেন, প্রফেসর ড. মো. মামুন-উর-রশিদ, প্রফেসর আবুল বাশার খান, প্রফেসর ড. সুজাহাঙ্গীর কবির সরকার এবং প্রফেসর ড. মো. জিল্লুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/তুহিন/তারেক

×
Nagad