ঢাকা,  সোমবার
০৭ অক্টোবর ২০২৪

The Daily Messenger

উচ্চশিক্ষায় ২০২৫-২০২৬ শিক্ষাবর্ষে রাশিয়ান সরকারের বৃত্তি

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২২:৫২, ৬ অক্টোবর ২০২৪

উচ্চশিক্ষায় ২০২৫-২০২৬ শিক্ষাবর্ষে রাশিয়ান সরকারের বৃত্তি

ছবি : সংগৃহীত

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ২০২৫-২০২৬ শিক্ষাবর্ষে ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি কোর্সে ১২৪টি বৃত্তি ঘোষণা করেছে রাশিয়া সরকার। যা শুধু মাত্র অনলাইনে আবেদন করতে হবে। রাশিয়ান হাউস ইন ঢাকা (সংস্কৃতি বিভাগ, রাশিয়ান দূতাবাস) শিক্ষা বিভাগ থেকে রোববার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত এই আবেদনের নিয়মাবলী জানা যাবে।

অনলাইনে https://education-in-russia.com এই ঠিকানায় আবেদন করা যাবে। সময়সীমা  ৭ অক্টোবর  ২০২৪ থেকে ১৫ জানুয়ারি ২০২৫ তারিখ পর্যন্ত।

তবে আবেদন করার আগে সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও মার্কসীট/ট্রান্সক্রীপ্ট এর মূল এবং ফটোকপি অবশ্যই বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রানালয় কতৃক সত্যায়িত থাকতে হবে এবং পাসপোর্ট অবশ্যই ২০২৫ সালের সেপ্টেম্বর মাস থেকে পরবর্তী ১৮ মাসের বেশি মেয়াদ থাকতে হবে। অনলাইনে আবেদন সম্পন্ন হলে অনলাইন আবেদনের কপিসহ সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও নম্বর পত্রের সত্যায়িত কপি, পাসপোর্টের ফটোকপি, চিকিৎসা সনদপত্র (হেপাটাইটিস এ বি সি, যক্ষ্মা এবং এইচআইভি অনুপস্থিতি রিপোর্ট), ব্যক্তিগত তথ্য প্রক্রিয়াকরণে প্রার্থীর সম্মতিপত্র ও ১ টি পাসপোর্ট সাইজের রঙিন ছবি রাশিয়ান হাউস ইন ঢাকার শিক্ষা বিভাগে জমা দিতে হবে। রাশিয়ান হাউসে আবেদন পত্র জমা দেওয়ার সময় রোববার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত।

বৃত্তির বিষয়ে বিস্তারিত জানতে রাশিয়ান হাউস ইন ঢাকায় ৪২, ভাষা সৈনিক এম এ মতিন সড়ক (সড়ক-৭) ধানমন্ডি আ/এ, আগামী ৯ই অক্টোবর ২০২৪ বিকাল ৪টায় "রাশিয়ায় উচ্চশিক্ষা " বিষয়ক সেমিনারে অংশ নিতে পারেন। 

বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন সৈয়দ বজলুল হাসান রাজীব, শিক্ষা বিভাগীয় প্রধান, রাশিয়ান হাউস ইন ঢাকা, ৪২, ভাষা সৈনিক এম এ মতিন সড়ক (সড়ক-৭) ধানমন্ডি আ/এ, ঢাকা -১২০৫। মোবাইল নাম্বার: ০১৮১৭২৯৪৫৯৫

মেসেঞ্জার/সজিব

×
Nagad