ঢাকা,  বুধবার
০৯ অক্টোবর ২০২৪

The Daily Messenger

ইবির ধর্মতত্ত্ব অনুষদভুক্ত শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্যের মতবিনিময়

ইবি প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৪৯, ৮ অক্টোবর ২০২৪

ইবির ধর্মতত্ত্ব অনুষদভুক্ত শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে উপাচার্যের মতবিনিময়

ছবি : মেসেঞ্জার

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদের তিন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে উন্মুক্ত মতবিনিময় সভা করেছেন উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ। মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় ধর্মতত্ত্ব অনুষদের ডিন অধ্যাপক ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন, উপাচার্য অধ্যাকপ ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ। এ ছাড়া পরিবহন প্রশাসক অধ্যাপক ড. এম ইয়াকুব আলী, আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাছির উদ্দিন মিঝি, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে সভাপতি অধ্যাপক ড. মো. রহিম উল্যাহ এবং আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. আকতার হোসেন সহ অন্য শিক্ষকরা উপস্থিত ছিলেন। অনুষদভুক্ত বিভাগগুলোর বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা সভায় অংশ নেন।

এ সময় শিক্ষার্থীরা উপাচার্যের কাছে তাদের প্রত্যাশা ব্যক্ত করে ধর্মতত্ত্ব অনুষদের অধীনে 'তুলনামূলক ধর্মতত্ত্ব' নামে আরেকটা বিভাগ চালু করার দাবি জানান। পাশাপাশি অনুষদের নাম পরিবর্তন, সার্বিক সংস্কার, যোগ্য শিক্ষক নিয়োগ ও আইসিটিতে দক্ষতা উন্নয়নকল্পে পদক্ষেপগ্রহণসহ বিভিন্ন দাবি জানান তারা।

উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ বলেন, ‘ইসলামিক জ্ঞান এবং আধুনিক জ্ঞানের সমন্বয় করে যে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে সে বিশ্ববিদ্যালয়ে অবশ্যই ইসলামী শিক্ষা, গবেষণাকে অবশ্যই প্রাধান্য দেওয়া হবে। ইসলামী বিশ্ববিদ্যালয়ের যে চরিত্রের দিকে এগিয়ে যাওয়া উচিত সে চরিত্রের দিকে এগিয়ে নেওয়ার চেষ্টা করব।

এ সময় তিনি সব শিক্ষক-শিক্ষার্থীর দাবি যৌক্তিক দাবি করে সুপরিকল্পিতভাবে নতুন বিভাগ খোলার আশ্বাস দেন। তিনি আরো বলেন, আপনাদের দাবিগুলো নিয়ে আমি কাজ করব। ইসলামী বিশ্ববিদ্যালয়ে অবহেলিত ইসলামিক শিক্ষার জন্য আমি আমার প্রচেষ্টা অব্যাহত রাখব। আরবি ভাষা প্রশিক্ষণ প্রোগ্রাম চালু করার ব্যাপারেও অশ্বস্থ করেন তিনি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক ড. মো. ইকবাল হোছাইন ও অধ্যাপক ড. খান মুহাম্মদ ইলিয়াস। অনুষ্ঠান শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আ ফ ম আকবর হোসাইন।

মেসেঞ্জার/রিয়াদ/তারেক