ঢাকা,  বুধবার
১৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

পবিপ্রবির এ্যানিমেল হাজবেন্ড্রি ডিসিপ্লিনের শিক্ষার্থীদের থাইল্যান্ডে ইন্টার্নশিপ

পবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৩০, ১৫ অক্টোবর ২০২৪

পবিপ্রবির এ্যানিমেল হাজবেন্ড্রি ডিসিপ্লিনের শিক্ষার্থীদের থাইল্যান্ডে ইন্টার্নশিপ

ছবি : মেসেঞ্জার

ব্যবহারিক বিষয়ে জ্ঞানের ভাণ্ডার সমৃদ্ধ করতে থাইল্যান্ডে পৌছেছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) এ্যানিমেল হাজবেন্ড্রি ডিসিপ্লিনের ৮ম ব্যাচের শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৫ অক্টোবর) থাইল্যান্ডে পৌছানোর বিষয়টি শিক্ষার্থীরা নিশ্চিত করেছেন।

থাইল্যান্ডে প্রথমবারের মতো এ প্রোগ্রামে পবিপ্রবির এ্যানিমেল হাজবেন্ড্রি (এএইচ) ডিসিপ্লিনের ৮ম ব্যাচের ১২জন শিক্ষার্থী ১৫ দিন ইন্টার্নি করবেন। তারা থাইল্যান্ডের সুরানারী ইউনিভার্সিটি অফ টেকনোলজিতে ইন্টার্নশিপের সুযোগ পেয়েছেন। 

এ্যানিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. ফয়সল কবীর বলেন, আমি প্রথমেই এ্যানিমেল হাজবেন্ড্রির ৮ম ব্যাচকে অভিনন্দন জানাচ্ছি। আমি আশাবাদী তারা বিদেশের আধুনিক প্রযুক্তি ও কিভাবে পশুপালন করছেন সে বিষয়ে জানতে পারবে। আশাকরি বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের শিক্ষার্থীরা পশুপালনে অগ্রণী ভূমিকা রাখবেন।

থাইল্যান্ড থেকে ইন্টার্ন শিক্ষার্থী দুলাল খান জনি জানান, বিশ্ববিদ্যালয় থেকে বিদেশে ইন্টার্ন করতে আমরা থাইল্যান্ডে পা রেখেছি। এখানে আসার পেছনে আমাদের ডিন ও প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। খুব অল্প সময়ে আমাদের তারা বিদেশে ইন্টার্ন করার ব্যবস্থা করেছেন।

উল্লেখ্য, পবিপ্রবিতে এ্যানিমেল হাজবেন্ড্রি (এএইচ) ডিসিপ্লিনের শিক্ষার্থীদের নবম সেমিস্টারে ইন্টার্নশিপ হিসেবে দেশের বিভিন্ন স্থানে নিয়োগ দেওয়া হয়। তবে এ বছরই প্রথম দেশের বাহিরে (থাইল্যান্ড) যাচ্ছে নবম সেমিস্টারের শিক্ষার্থীরা। আগামী বছর থেকে পার্শ্ববর্তী দেশ ভারতে ইন্টার্নির জন্য যাওয়ার ব্যাপারে কার্যক্রম চলমান। এর আগে পবিপ্রবিতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ডিভিএম ডিসিপ্লিনের শিক্ষার্থীরা ২০২৩ সালে দেশের বাহিরের ইন্টার্নশিপ শুরু করেন।

মেসেঞ্জার/তুহিন/তারেক