ঢাকা,  শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪

The Daily Messenger

চীনে উচ্চশিক্ষার আন্তর্জাতিক ফোরামের মূল আলোচক ড. সবুর খান

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৮:২৮, ১৭ অক্টোবর ২০২৪

চীনে উচ্চশিক্ষার আন্তর্জাতিক ফোরামের মূল আলোচক ড. সবুর খান

ছবি : সৌজন্য

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ অব এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক (এইউএপি)-এর প্রেসিডেন্ট ড. মো. সবুর খান ‘উচ্চ শিক্ষার ব্যবস্থাপনায় কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই)’- শীর্ষক আলোচনার মূল বক্তা হিসেবে চীনে এক আন্তর্জাতিক পর্যায়ের ফোরামে অংশ নেন।রীরা উপস্থিত ছিলেন।

বুধবার (১৬ অক্টোবর) চীনের ঝেংঝৌ-এ সিয়াস ইউনিভার্সিটির আয়োজনে ‘চায়না হায়ার এডুকেশন অ্যাসোসিয়েশন’ এবং ‘হেনান এডুকেশন অ্যাসোসিয়েশন ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ’-এর সহযোগিতায় ‘চতুর্থ সেন্ট্রাল চায়না হায়ার এডুকেশন (ইন্টারন্যাশনাল) ফোরাম’-এ মূল বক্তব্য প্রদান করেন ড. মো. সবুর খান। এসময় তিনি উচ্চ শিক্ষা ব্যবস্থাপনার উন্নয়নে এআই প্রযুক্তি যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে, সে বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

মূল বক্তব্যে ড. মো. সবুর খান উচ্চ শিক্ষার প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রেও এআই প্রযুক্তি কি ধরনের আমূল পরিবর্তন এনে দিয়েছে- তা ব্যাখ্যা করেন। 

তিনি বলেন, ‘এআই এখন কেবলই মাত্র একটি প্রযুক্তি নয়, বরং যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আরও ভালোভাবে পরিচালনা করার জন্য সহায়ক হয়ে উঠেছে এটি। এই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যে কোনো প্রতিষ্ঠানের শিক্ষার মান বাড়ানো এবং উন্নয়ন সম্ভব।

ফোরামটিতে সারা বিশ্বের ৫০০-এর বেশি নীতিনির্ধারক, শিক্ষাবিদ এবং বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বর্তমান সময়ের সঙ্গে তাল মিলিয়ে কীভাবে আধুনিকতা ও উন্নয়নের সংমিশ্রণে ব্যবস্থাপনাকে নতুন করে সাজিয়ে তোলা যায়, সে ব্যাপারে আলোচনা করেন।

দীর্ঘদিনের অভিজ্ঞতা ও উদ্ভাবনী চিন্তাধারার মাধ্যমে বাংলাদেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি আন্তর্জাতিকভাবেও ব্যাপকভাবে সমাদৃত ড.  সবুর খান। তিনি মনে করেন, কৃত্রিম বৃদ্ধিমত্তার সঠিক ব্যবহারের মাধ্যমে শিক্ষাক্ষেত্রে নতুন বিপ্লব নিয়ে আসা খুব বেশি মাত্রায় সম্ভব। 

ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে পিপল’স কংগ্রেস অব হেনান প্রভিন্স এর স্ট্যান্ডিং কমিটির ডেপুটি ডিরেক্টর সু জিয়াওহং, চায়না হায়ার এডুকেশন অ্যাসোসিয়েশন-এর ভাইস প্রেসিডেন্ট ও গবেষক জিয়াং এনলাই, সিয়াস ইউনিভার্সিটি- এর প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান শন চেন, ঝেংঝৌ এয়ারপোর্ট ইকোনমি জোন কম্প্রেহেনসিভ এক্সপেরিমেন্টাল এরিয়া-এর শিক্ষা, স্বাস্থ্য এবং ক্রীড়া ব্যুরোর ডিরেক্টর জিয়াং ইয়ংহৌ এবং ঝেংঝৌ শহরের এডুকেশন ব্যুরোর সু বিংকিং-সহ আরও অনেক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের নেতৃত্ব প্রদানকারীরা উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/সজিব