ঢাকা,  মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪

The Daily Messenger

বনানীতে ৯ বছরের শিশু ধর্ষণের বিচারের দাবীতে বিক্ষোভ সমাবেশ

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:২৪, ২১ অক্টোবর ২০২৪

বনানীতে ৯ বছরের শিশু ধর্ষণের বিচারের দাবীতে বিক্ষোভ সমাবেশ

ছবি : মেসেঞ্জার

রাজধানীর বনানীতে ৯ বছরের শিশুসহ সম্প্রতি সংঘটিত সকল ধর্ষণের বিচারের দাবিতে ঢাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২১ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে কণ্ঠশিল্পী শায়ান বলেন, 'আমাদের সমাজে যৌন নিপীড়নকে স্বাভাবিকিকরন করা হয়। আমাদের সমাজে ধর্ষণ হওয়া ব্যক্তিরা প্রথমত অপরাধের শিকার হয় দ্বিতীয়ত মানুষ তাদেরকে ঘৃণা করে। ধর্ষণের বিষয়ে আমাদের সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। ধর্ষক যেই হোক তাকে শাস্তির আওতায় আনতে হবে।

উক্ত সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নওরিন সুলতানা তমা প্রাথমিকভাবে ৫ দফা দাবি উদ্যাপন করেন। দাবিগুলো হলো,

১. নয় বছরের শিশুসহ সম্প্রতি সংঘটিত প্রতিটি ধর্ষণের ঘটনায় দ্রুততম সময়ে ধর্ষকদের বিচারের আওতায় নিয়ে আসতে হবে এবং শাস্তি বাস্তবায়ন করতে হবে।

২. শিশুটির এবং সম্প্রতি সংঘটিত ধর্ষণের ঘটনায় নারীদের চিকিৎসার সম্পূর্ণ খরচ রাষ্ট্রকে বহন করতে হবে। ধর্ষণের শিকার নারীদের চিকিৎসার ব্যাপারে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে।

৩. দ্রুততম সময়ের মধ্যে ধর্ষণ সংক্রান্ত আইনসমূহের যৌক্তিক সংস্কারের জন্য কমিটি গঠন করতে হবে।

৪. ধর্ষণ সংক্রান্ত আইনের ব্যাপারে সচেতনতা বৃদ্ধি, ধর্ষণের শিকার নারী ও তার পরিবারের প্রতি সহানুভূতিশীল আচরণ এবং ধর্ষকদের শাস্তির ব্যাপারে গণমাধ্যমের দায়িত্বশীল আচরণ নিশ্চিত করতে হবে।

৫. শিশু ধর্ষণসহ যেকোনো ধরণের ধর্ষণের শিকার নারীদের মানসিক স্বাস্থ্যগত বিষয়ে সরকারি উদ্যোগে জরুরি পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সমাবেশের আয়োজক হিসেবে ছিলেন অনুষ্ঠানের আয়োজক হিসেবে ছিলেন নূমান আহমাদ চৌধুরী, নওরীন সুলতানা, আরিফুল ইসলাম, মাইশা মালিহা, শাকিরা তামান্না, রাহী নায়াব ঐশী, আকাশ বিশ্বাস ও কাজী রুবাইয়া রাহাত মাটি। এছাড়া অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নূমান আহমাদ চৌধুরী।

উল্লেখ্য, (১২ অক্টোবর) রাতে বনানী এলাকা থেকে এক ব্যক্তি ২০০ টাকার প্রলোভন দেখিয়ে সিএনজিচালিত অটোরিকশায় নিয়ে যায় তাকে। অজ্ঞাত কোনো এলাকায় নিয়ে একটি বাড়ির তৃতীয় তলায় সারারাত আটকে রেখে ধর্ষণ করে শিশুটিকে। পরদিন সকালে সে দরজা খুলে বেরিয়ে এলে পিছু নেয় ওই লোক। শিশুটিকে উঠিয়ে দেয় একটি বাসে।

ঘটনার প্রেক্ষিতে বনানী থানায় (১৪ অক্টোবর) নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন ২০২০-এ ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে। তবে এ ঘটনায় এখনও কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। এমনকি অভিযুক্ত ব্যক্তিকেও শনাক্ত করা সম্ভব হয়নি।

মেসেঞ্জার/নকিব/তারেক