ঢাকা,  বুধবার
২৩ অক্টোবর ২০২৪

The Daily Messenger

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ৪ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: ২২:০২, ২২ অক্টোবর ২০২৪

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ৪ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন

ছবি : মেসেঞ্জার

নতুন রাজনৈতিক দল গঠনের লক্ষ্যে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ৪ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) কেন্দ্রীয় শহীদ মিনারে জরুরি সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ৪ সদস্যের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটিতে আহ্বায়ক হিসেবে হাসানাত আবদুল্লাহ, সদস্য সচিব হিসেবে আরিফ সোহেল, মুখ্য সংঘঠক হিসেবে আব্দুল হান্নান মাসউদ এবং মুখপাত্র হিসেব উমামা ফাতেমার নাম ঘোষণা করা হয়। এছাড়াও জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক হিসেবে সারজিস আলমের নাম ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে নতুন রাজনৈতিক দল গঠনের বিষয়ে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সার্জিস আলম বলেন, 'দেশের বিভিন্ন জায়গায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক পরিচয়ে নানা অপকর্ম চালাচ্ছে। এসব অপকর্ম গণ অভ্যুত্থানের স্পিরিটের সাথে যায় না।

এসব ব্যক্তিদের আইনের আওতায় নিয়ে আসতে হবে। দ্বিতীয়ত আমাদের যুদ্ধ এখনো শেষ হয়ে যায়নি। সামনের দিনের যুদ্ধটি আমাদের জন্য আরো কঠিন হবে। তাই, অভ্যুত্থানের স্পিরিট ধরে রেখে আমাদের আরো সুসংগঠিত হতে হবে। দেশে সকল জায়গা থেকে ফ্যাসিবাদের চিহ্ন মুছে দিতে এ স্ট্রাক্চআরটি প্রয়োজন।

তিনি আরো বলেন, 'এ অভ্যুত্থান ছাত্র জনতার অভ্যুত্থান। যারা নিজ নিজ অবস্থান থেকে জীবন বাজি রেখে আন্দোলন করেছে, অভ্যুত্থানকে সফল করেছে সেসব ব্যক্তিদের খুঁজে বের করে এনে সুসংগঠিত হওয়ার জন্যই আমাদের এ পরিকল্পনা।বাংলাদেশের আনাচে কানাচে যেসব ছাত্র জনতার প্রতিনিধি ছিলো তাদের সংগঠিত করার জন্য এ স্ট্রাকচার। 

দ্রুত সময়ের মধ্যে যারা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন সুসংগঠিত ও সফল করতে সহায়তা করেছে তাদেরকে নিয়ে দ্রুততম সময়ের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করা হবে বলে জানান সার্জিস।

সমন্বয়ক আরিফ সোহেল বলেন, দেশের বিভিন্ন পর্যায়ে ফ্যাসিস্ট কাঠামো অক্ষত রয়েছে। এ ফ্যাসিবাদী কাঠামোর বিলুপ্তি, ১ দফা বাস্তবায়নের উদ্দেশ্যে জনতার স্পিরিটের পুনর্গঠন জন্যই গণঅভ্যুত্থান পন্থী রাজনৈতিক দল গঠন করা হচ্ছে। এসময় সমন্বয়ক আবু বাকের মজুমদার বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ১৫৮ জন কেন্দ্রীয় সদস্যের মতামতের প্রেক্ষিতে আমাদের এ আহ্বায়ক কমিটি গঠন করে হয়েছে।

এ কমিটির কাজ হলো বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় কমিটিতে পুনর্গঠন করা। এ কমিটিতে জেন জিরা (gen z) অগ্রাধিকার পাবে। অভ্যুত্থানে তরুণদের বেশি ভূমিকা থাকায় কমিটিতে তরুণরা অগ্রাধিকার পাবে।

মেসেঞ্জার/নকীব/তারেক