ঢাকা,  বুধবার
১৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

দীর্ঘ ৭ বছরের বিরতি ভেঙে ফিরছে লিনকিন পার্ক

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ০৯:৪৮, ৯ সেপ্টেম্বর ২০২৪

দীর্ঘ ৭ বছরের বিরতি ভেঙে ফিরছে লিনকিন পার্ক

ছবি : সংগৃহীত

নব্বইয়ের দশকের শেষ ভাগে রকের দুনিয়ায় লিনকিন পার্কের আবির্ভাব। ২০০০ সালে প্রথম অ্যালবাম ‘হাইব্রিড থিওরি’ প্রকাশের পর আলোড়ন পড়ে যায় দিকে দিকে। ২০১৭ সাল পর্যন্ত ছিল ব্যান্ডটির স্বর্ণসময়। সাতটি স্টুডিও অ্যালবাম আর অসংখ্য ওয়ার্ল্ড ট্যুরের কল্যাণে সারা বিশ্বের রক ও মেটাল গানের শ্রোতাদের কাছে অল্প সময়েই প্রিয় হয়ে ওঠে ব্যান্ড লিনকিন পার্ক।

সবশেষ অ্যালবাম ‘ওয়ান মোর লাইট’ প্রকাশের দুই মাসের মাথায় আত্মহত্যা করেন ব্যান্ডটির গায়ক চেস্টার বেনিংটন। মাত্র ৪১ বছর বয়সে তাঁর আকস্মিক বিদায় ভেঙেচুরে দেয় লিনকিন পার্ককে। ২০১৭ থেকে ২০২৪—এই সাত বছর বন্ধ ছিল ব্যান্ডটির কার্যক্রম। এ সময় কয়েকটি পুরোনো গান নতুন করে প্রকাশ করা ছাড়া কোনো কিছুতে পাওয়া যায়নি লিনকিন পার্ককে। সঙ্গী হারানোর শোক পেরিয়ে দীর্ঘ বছর পর আবার মঞ্চে দেখা দিলেন মাইক শিনোডা, ব্র্যাড ডেলসন, জো হ্যান, ডেভ ফ্যারেলরা।

৫ সেপ্টেম্বর একটি লাইভস্ট্রিম শোয়ের মাধ্যমে প্রত্যাবর্তন ঘটল লিনকিন পার্কের। এ শোয়ে ব্যান্ডটির পুরোনো সদস্যদের পাশাপাশি ছিলেন দুই নতুন মুখ—এমিলি আর্মস্ট্রং ও কলিন ব্রিটেন। এখন থেকে ব্যান্ডটির নিয়মিত সদস্য হিসেবে কাজ করবেন তাঁরা। এমিলি থাকবেন কো-লিড ভোকাল হিসেবে, আর ড্রামার হিসেবে কাজ করবেন কলিন। লিনকিন পার্কের সঙ্গে তাঁরা নতুন যুক্ত হলেও রকের দুনিয়ায় আগে থেকেই পরিচিত এ দুজন।

তাঁদের বিষয়ে ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য ও ভোকাল মাইক শিনোডা বলেন, ‘এমিলি ও কলিনের সঙ্গে যত কাজ করছি, ততই মুগ্ধ হচ্ছি তাঁদের বিশ্বমানের প্রতিভায়। নতুন লাইনআপ, তাঁদের সঙ্গে প্র্যাকটিস ও নতুন সংগীত তৈরির অভিজ্ঞতা আমাদের নতুনভাবে শক্তিশালী করেছে।’ শুধু নতুন সদস্য নয়, লিনকিন পার্ক এদিন জানিয়েছে নতুন অ্যালবাম ও ওয়ার্ল্ড ট্যুরের খবরও।

শুরুর দিকে লিনকিন পার্কের নাম ছিল জিরো। সেখান থেকে এ পর্যন্ত ব্যান্ডটির বৈচিত্র্যময় যাত্রাকে স্মরণে রেখে নতুন অ্যালবামের নাম রাখা হয়েছে ‘ফ্রম জিরো’, প্রকাশ পাবে ১৫ নভেম্বর। প্রত্যাবর্তনের ঘোষণার দিন প্রকাশ করা হয়েছে এ অ্যালবামের প্রথম গান ‘দ্য এমটিনেস মেশিন’। এর মাধ্যমে সাত বছর পর ব্যান্ডটির নতুন কোনো গান শুনলেন শ্রোতারা। ফ্রম জিরো অ্যালবাম প্রকাশ উপলক্ষে একই শিরোনামে সংগীতসফর করবে লিনকিন পার্ক। লস অ্যাঞ্জেলেস, নিউইয়র্ক, হামবুর্গ, লন্ডন, সিউল ও কলম্বিয়ায় আয়োজিত পাঁচটি শোতে পারফর্ম করবে তারা।

মেসেঞ্জার/আজিজ

×
Nagad