ঢাকা,  শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪

The Daily Messenger

‘চলচ্চিত্র সার্চ কমিটি’র সঙ্গে এফডিসির ভুল বোঝাবুঝির অবসান 

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ২০:১৮, ১৪ অক্টোবর ২০২৪

আপডেট: ২০:২৮, ১৪ অক্টোবর ২০২৪

‘চলচ্চিত্র সার্চ কমিটি’র সঙ্গে এফডিসির ভুল বোঝাবুঝির অবসান 

ছবি: সংগৃহীত

মুঠোফোনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ‘চলচ্চিত্র সার্চ কমিটি’র আহ্বায় আল আমিন রাকিব (তনয়) এর দেওয়া এক বক্তব্যকে ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের আওতাধীন কলা-কুশলীবৃন্দ। এ ঘটনায় নিন্দাজ্ঞপন ও ব্যাখ্যা চেয়ে মঙ্গলবার (১৫ অক্টোবর) দিন তারিখ উল্লেখ করে মানববন্ধন ও সংবাদ সম্মেলনের ঘোষণা দেয় এফডিসিতে অবস্থানরত নবগঠিত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন ফোরাম। অবশেষে দুই পক্ষের আলোচনায় বিষয়টির সম্মানজনক সমাধান হয়েছে।

রোববার (১৩ অক্টোবর) বিকালে এফডিসির স্টাডি রুম (পরিচালক সমিতির অফিস) দুই পক্ষের উপস্থিতিতে এই ভুল বোঝাবুঝির অবসান ঘটে। এ সময় বরেণ্য চলচ্চিত্র ব্যক্তিত্ব ও চিত্রগ্রাহক সমিতির সভাপতি আব্দুল লতিফ বাচ্চু উপস্থিত ছিলেন।

সমঝোতা বৈঠকে এ সময় ‘চলচ্চিত্র সার্চ কমিটি’র আহ্বায় আল আমিন রাকিব (তনয়) বলেন, বিষয়টি খুব সামান্য এবং কেউ একজন ব্যক্তিগত বিষয়টির কথোপকথনের অডিও ক্লিপ খন্ডাংশ ছড়িয়ে দিয়ে এফডিসিতে সার্চ কমিটির আহ্বায়ক হিসেবে আমার নামে বিষ  ছাড়ানোর চেষ্টা করেছিলেন। কিন্তু এনিয়ে বিস্তারিত আমার ওয়ালে ব্যাখ্যা দিলে এফডিসির সকলেই বুঝতে পারেন। ওই পোস্টে আমি ‘দুঃখ’ প্রকাশও করেছি। তারপরও সেখানে অনেক মুরব্বিজন আছেন তাই আমি মনে করেছি সরাসরি তাদের সঙ্গে দেখা করে ব্যাখ্যা দেওয়ার। তারা মনোযোগ দিয়ে আমার বক্তব্য শুনে মূল বিষয়টি বুঝতে পেরেছেন। 

তনয় বলেন, সত্যি বিষয়টি হতে গত বৃহস্পতিবার আমাদের এফডিসি সংস্কার ও উন্নয়নে কিছু আলাপচারিতার জন্য সবার সঙ্গে বসবো এমন পরিকল্পনা করেছিলাম। কিন্তু মাঝপথেই একটা বাজে লোকের কারণে আলাপ আলোচনার পরিবেশ নষ্ট হয়। তবে যা হয় তা ভালোর জন্যই হয়। তাদের সঙ্গে আলাপ করে বুঝেছি তারা সত্যিকার অর্থেই সিনেমার উন্নয়নে এফডিসির সংস্কার চান। আমি সেখানে সংক্ষিপ্তভাবে ধারণা দেওয়ার চেষ্টা করেছি শিগগিরই সকলের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবো।

আব্দুল লতিফ বাচ্চু তার বক্তব্যে বলেন, ওই খন্ডিত বক্তব্য শুনলে যে কেউ অভিমান করবে। আমরাও তাই করেছি। তনয় সাহেবের ব্যাখ্যার পর আমাদের ভুল বোঝাবুঝির অবসান হয়েছে। আমরা একসঙ্গে চলচ্চিত্রের উন্নয়নে কাজ করতে উন্মুখ।

সমঝোতা বৈঠকে সভাপতির দায়িত্ব পালন করেন পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াত। সভা সঞ্চালনা করেন ফোরামের সদস্য সচিব ও পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন। 

এসময় ফোরামের আহ্বায়ক সামসুল আলম, সার্চ কমিটির আহ্বায়ককে ধন্যবাদ দিয়ে ফোরামের ১৫ অক্টোবরের নেওয়া সকল কার্যক্রম তাৎক্ষণিক প্রত্যাহার করে নেন। তিনি এ সময় সার্চ কমিটিকে দ্রুত বিতর্কিত লোকজনের ব্যাপারে ফোরামের আপত্তির কথা জানান। সার্চ কমিটি এ ব্যাপারে ফোরামকে সহযোগিতার জন্য আহ্বান জানিয়েছেন। সভায় অন্যান্যের মধ্যে চলচ্চিত্র এডিটর গিল্ডের সভাপতি আবু মুসা দেবু, শিল্পী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আরমান, সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী, বাচসাস’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অনজন রহমান, বাচসাস’র দপ্তর সম্পাদক সিনিয়র সাংবাদিক আহমেদ তেপান্তর, মোস্তফা মতিহার, সাংবাদিক ও অভিনেতা নিশক তারেক আজিজসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভিন্ন কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মেসেঞ্জার/ফামিমা