ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ক্যান্সার গবেষণায় বাংলাদেশ-বেলজিয়ামের মধ্যে সমঝোতা

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১১:১৩, ১৬ জুলাই ২০২৪

ক্যান্সার গবেষণায় বাংলাদেশ-বেলজিয়ামের মধ্যে সমঝোতা

ছবি : সংগৃহীত

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের বোর্দে ক্যান্সার ইনস্টিটিউট ও বাংলাদেশের ন্যাশনাল ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ অ্যান্ড হসপিটালের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। এর মাধ্যমে ক্যান্সার রোগের সেবার প্রদানের ক্ষেত্রে দক্ষতা অর্জনের জন্য যৌথ গবেষণা কার্যক্রম, সক্ষমতা বৃদ্ধি ও অবকাঠামো উন্নয়ন করবে দুই প্রতিষ্ঠান।

সোমবার (১৫ জুলাই) ব্রাসেলসে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বাংলাদেশের পক্ষে সই করেন। অন্যদিকে প্রতিষ্ঠানটির উপপ্রধান ফ্রান্সিস দে ড্রি, চিফ মেডিকেল অফিসার জাঁ-মাইকেল হগারডি এবং ফিজিশিয়ান প্রধান ক্লো স্পিলিবোড হাসপাতালের পক্ষ থেকে সই করেন।

দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, তিন বছর ধরে এ সমঝোতা স্মারক সইয়ের জন্য বাংলাদেশ দূতাবাস ও হাসপাতালটি আলোচনা করছিল। রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ জানান, এ সমঝোতার মাধ্যমে বাংলাদেশের ক্যান্সার চিকিৎসা ও গবেষণা কয়েক ধাপ এগিয়ে যাবে।

উপপ্রধান ফ্রান্সিস দে ড্রি জানান, তিনি ও তার দল বাংলাদেশের সঙ্গে কাজ শুরু করতে উন্মুখ হয়ে আছে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বোর্দে ক্যান্সার ইনস্টিটিউট ৭৫ বছর ধরে শুধু ক্যান্সার চিকিৎসা নিয়ে কাজ করছে। চিকিৎসা প্রদানের পাশাপাশি প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ গবেষণা কার্যক্রম পরিচালনা করে, যার মাধ্যমে বড় ধরনের আবিষ্কার করা সম্ভব হয়ে থাকে।

মেসেঞ্জার/দিশা

×
Nagad