ঢাকা,  মঙ্গলবার
১৭ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

লন্ডনে হাজী রাশীদ আলী উচ্চ বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন 

জুয়েল রাজ, লন্ডন

প্রকাশিত: ১১:৪৪, ৪ সেপ্টেম্বর ২০২৪

লন্ডনে হাজী রাশীদ আলী উচ্চ বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন 

ছবি : মেসেঞ্জার

হাজী রাশীদ আলী উচ্চ বিদ্যালয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে লন্ডনে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান পালন করেন প্র্যাক্তন শিক্ষার্থীরা। গত ২ সেপ্টেম্বর সোমবার সকাল থেকে সন্ধা পর্যন্ত এ উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে সাবেক  শিক্ষার্থীদের পদভারে মুখরিত হয়ে ওঠে পৃর্ব লন্ডনের ওয়েষ্টহামের ইমপ্রেশন ইভেন্ট ভেনু্।

গ্রেটার কামাল বাজার ডেভলাপমেন্ট ট্রাস্ট ইউকে অনুষ্ঠানটি আয়োজন করে। সংগঠনটির চমকজাগানো ও বৈচিত্র্যময় আয়োজন নজর কেড়েছে উপস্থিত সকল প্রবাসীদের। শুরুতে প্র্যাক্তন শিক্ষার্থীদের অভ্যর্থনা, নেটওয়ার্কিং ও স্মৃতিচারণায় একটি আবেগময় পরিবেশ তৈরি করে। পরে আলোচনা, আপ্যায়ন, উপহার বিতরণ এবং মনোমোগ্ধকর স্টেজ- শো ছিল ছোখে পড়ার মত। এক কথায় এ যেনো কামাল বাজার প্রবাসীদের এক মিলনমেলা বসেছিল। বিদ্যালয় প্রতি যে টান ও ভালোবাসা তা প্রকাশ করেন সবাই। 

টেমস থেকে বাসীয়া স্লোগান সামনে রেখে আগত প্র্যাক্তন শিক্ষার্থী ও অতিতিদের অভ্যর্থনা ও নেটওয়ার্কিং দিয়ে শুরু হয় প্রথম পর্ব। পরে পবিত্র কোরআন থেকে সুরা পাঠ ও জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় প্রথম পর্ব। পরে সুবর্ণজয়ন্তী উপলক্ষে শিকরের টানে -ফিরে দেখা মেগ্যাজিন এর মোড়ক উম্মোচন করা হয়। মোড়ক উম্মোচন করেন বিদ্যালয়ের প্র্যাক্তন শিক্ষার্থী এমদাদুর রাহমান এমদাদ, আব্দুল হান্নান, আব্দুল বাচিত চৌধুরী, আব্দুল আহাদ, বখতিয়ার খান, পারভেজ আহমেদ, কুতুব উদ্দিন খান, হাফিজুর রাহমান, লুৎফুর রাহমান পাবেল ও খসরুল ইসলাম। 

সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে শুরু করতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন এমদাদুর রাহমান এমদাদ। তিনি বলেন, আজ আমি সত্যি আনন্দিত, আমাদের এই প্রিয় বিদ্যালয়ের প্র্যাক্তন শিক্ষার্থীরা লন্ডনের মত ব্যাস্ত শহরে কাজ কর্ম ফেলে জড়ো হয়েছেন শুধু মাত্র বিদ্যালয়কে সম্মান জানাতে এটা গর্বের। আমরা অত্যন্ত গুরুত্ব ও তাৎপর্যপূর্ণভাবে আমাদের প্রাণ প্রিয় বিদ্যাপীঠের সুবর্ণজয়ন্তী পালন করছি এর জন্য উপস্থিত সবাইকে ধন্যবাদ।

অন্যদিকে বিদ্যালয় প্র্যাক্তন শিক্ষার্থী রাজনীতিবীদ আলী আহমেদ অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, আমরা আজ লন্ডনে বিদ্যালয়কে সম্মান জানাচ্ছি এটা আমাকে মুগ্ধ করেছে, আজকের অনুভূতি অন্যরকম ভালোলাগা, আজ আমরা সবাই অতিতে ফিরে গেছি।

অন্যদিকে  আমাদের প্রচুর দায়িত্ব রয়েছে বিদ্যালয়ের যে ঐতিহ্য, গৌরব ও সুনাম রয়েছে তা ধরে রেখে আগামীতে গৌরবময় ও দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে সামনে নিয়ে আসা। বিদ্যালয়টির সাথে আমাদের আত্মার সম্পর্ক। তাছাড়া বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা জনাব রাগীব আলীকে আজ ধন্যবাদ দিতে হয়। উনার অবদান অস্বিকার করার নয়। 

জমকালো বৈচিত্র্যময় অনুষ্ঠানটি এক প্রর্যায়ে প্রিয় বিদ্যাপীঠ ও বৃহত্তর কামাল বাজার এলাকার বিডিও চিত্র প্রদর্শন করা হয়। এরপর গ্রেটার কামাল বাজার ডেভলাপমেন্ট ট্রাস্ট এর সংক্ষিপ্ত ইতিহাস ও উদ্দেশ্য তুলে ধরে হয়। তাছাড়া, উল্লেখ্য যে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার কামাল বাজারে ১৯৭১ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন দানবীর ড. রাগীব আলী। 

গ্রেটার কামাল বাজার ডেভলাপমেন্ট ট্রাস্ট এর চেয়ারপারসন এমদাদুর রাহমান এমদাদ এর সভাপতিত্বে এবং সংগঠনের সেক্রেটারি বখতিয়ার খান ও শাহেদ মিয়ার এর পরিচালনায় প্রাধান অতিতি, রহিমা রহমান (Council Chair and First Citizen of London Borough of Newham), প্র্যাক্তন শিক্ষার্থী আলী আহমেদ, শাহগির বখত ফারুক (Former President BBCCI), মুজিবুর রহমান (Councillor, London Borough of Newham)। বিশিস্ট কমিউনিটি ও রাজনৈতিক ব্যক্তিত্ব লোকমান হুসেন, মকসুদ রহমান, মিসবাউর রহমান, মজনু মিয়া ও শাহিন মোস্তফাসহ অন্যান্য।

তাছাড়া স্মৃতিচারণ করে বক্তব্যে রাখেন, ভাইস চেয়ারপারসন আব্দুল বাছিত চৌধুরী ও মো. আব্দুল আহাদ, সম্পাদনা পরিষদের অন্যতম সদস্য এক্টিভিস্ট মোঃ হাফিজুর রাহমান, পারভেজ আহমেদ, খসরু মিয়া, সদস্য লুৎফুর রহমান পাবেল, মাহবুবুর রহমান, শাহ আলম হুবেব, খসরু মিয়া, হারুনুর রশীদ, রাজিউর রহমান চৌধুরী দুলাল, আব্দুল মান্নান, ইমরান হুসেইন সলিসিটর, আনোয়ার হুসেন ফজল।

তাছাড়া, প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তব্য রাখেন গিয়াস উদ্দীন আহমেদ রানা, কবির আহমেদ লয়লুছ, সিরাজুল ইসলাম, আব্দুল হান্নান, মোহাম্মদ আলী মিষ্টার, আমিনুল হক রাজু, আবুল হাসনাত চৌধুরী রুমেল, নুরজাহান মতিন, আম্বিয়া খানম, আমিনা আলী ইমরানা রহমান ও জ্যোতি দেব টুম্পা।

মেসেঞ্জার/দিশা

×
Nagad