ঢাকা,  শনিবার
০৫ অক্টোবর ২০২৪

The Daily Messenger

বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় আবারো নাম লেখালেন বাংলাদেশি প্রবাসী

বাপ্পী কুমার দাস, মালয়েশিয়া

প্রকাশিত: ১৯:০৯, ৩ অক্টোবর ২০২৪

বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় আবারো নাম লেখালেন বাংলাদেশি প্রবাসী

ছবি : মেসেঞ্জার

অধ্যাপক আব্দুর রহমান। এনার্জি বিষয়ক গবেষণায় ২০২৪ সালেস্ট্যান্ড ফর বিশ্বের দুই শতাধিক বিজ্ঞানীদের তালিকায় মালয়েশিয়া বিজ্ঞানীদের মধ্যে এনার্জি বিষয় বাংলাদেশে এই গবেষক প্রথম স্থান অধিকার করেছেন।

সম্প্রতি আমেরিকার স্টান্ডফোর্ড বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডস ভিত্তিক বিশ্বের প্রথম সারি চিকিৎসা ও বিজ্ঞান বিষয়ক   নিবন্ধন বিষয়ক প্রকাশনা সংস্থা এল সি বি আর সমন্বিত জরিপে এ তালিকা প্রকাশ করেছে। বিজ্ঞানীদের প্রকাশনা এইস ইনডেক্স ও অন্যান সূচক বিশ্লেষণ করে এ তালিকা প্রকাশ করেন।

গুগল কর্নারের বিশ্লেষণ অনুসারে এইস ইনডেক্সে ১৩৬ টি এবং ৭৩ হাজার এর বেশি উদ্ধৃতি দেয়া হয়েছে। মালয়েশিয়ার সান ওয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাইদুর রহমান ময়মনসিংহ জেলার কৃতি সন্তান, ২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত বিশ্বের সেরা গবেষক হিসেবে নির্বাচিত হয়েছেন। গবেষণা মালয়েশিয়ার উচ্চ শিক্ষার ক্ষেত্রেও স্বীকৃতি পেয়েছে এই প্রবাসী গবেষক। 

তিনি রিচার্জ ডটকম পোস্ট স্কোলার এডুকেট গবেষণা লিস্টে এক নম্বর গবেষক হিসেবে তালিকাভুক্ত আছেন। এছাড়াও সাইদুর রহমান মালয়েশিয়ার এডি সাইন্টিফিকটপর প্রকাশিত তালিকায় মালয়েশিয়ার বিজ্ঞানীদের তালিকায় ১ নম্বরে আছেন।

২০১১ থেকে ২০১৪ ইউনিভারর্সিটি মালয়া, মালয়েশিয়ার ফিঙ্গার বিশ্ববিদ্যালয় তারা অসামান্য গবেষণা অবদানের জন্য সম্মানিত করেন। সাইদুর রহমান তার অসামান্য গবেষণার জন্য সানওয়ে বিশ্ববিদ্যালয় থেকে দুই বার পুরস্কার পেয়েছেন। তার অসাধারণ গবেষণা ও দক্ষতার কারণে মালয়েশিয়ার সানওয়ে বিশ্ব বিশ্ববিদ্যালয় ডিস্টিং গোয়িস রিচার্স প্রফেসার হিসেবে নিয়োগ দিয়েছে, যা শুধুমাত্র শীর্ষ গবেষকদের মধ্যে দেওয়া একটি মর্যাদাপূর্ণ পথ।

তিনি মালয়েশিয়ার ম্যাক্স মেস্কনে ই ভিত্তিক ন্যানো মেটারিয়াল গবেষণায় এক নম্বরে আছেন, স্কোপাই স্ট্যাটাস বিশ্লেষণে। ওয়েব অফ সাইন্স ন্যানোর গবেষণায় গবেষকদের মধ্যে তিনি বিশ্বের প্রথম অবস্থানে আছেন।

মেসেঞ্জার/তারেক

×
Nagad