ঢাকা,  রোববার
০৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

মালয়েশিয়া স্মরণীয় অভিযান ৬০২ জন গ্রেপ্তার

বাপ্পী কুমার দাস, মালয়েশিয়া

প্রকাশিত: ২১:৪৫, ৫ অক্টোবর ২০২৪

মালয়েশিয়া স্মরণীয় অভিযান ৬০২ জন গ্রেপ্তার

ছবি : মেসেঞ্জার

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী কর্মীদের গ্রেপ্তারপর স্মরণীয় অভিযান পরিচালনা করল দেশটির অভিবাসন বিভাগ, যা বৈধ প্রবাসীদের মনের মধ্যে ভয় সৃষ্টি করেছে। মালয়েশিয়ার শাহ আলম, তামান শ্রী মুদার শিল্প এলাকা আশেপাশে, সেকশন ২৫-এ, বিভিন্ন দেশের অভিবাসী কর্মীদের ঘনবসতি বলে মনে করা হয়। (৫ অক্টোবর) শনিবার দুপুরে অভিযান চালিয়ে ৬০২ জন কে গ্রেপ্তার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। 

দুই ঘণ্টার ধরে চালানো অভিযানে এলাকার দোকানপাট ও কলকারখানা, বসতিস্থল লক্ষ্য করে একত্রিত অভিযানে ১০৯১ জন বিদেশী দের নথি পত্র চেক করা হয় এবং তাদের মধ্যে ৬০২ জনকে বিভিন্ন অপরাধে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা সবাই আলজেরিয়া, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ভারত, মায়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার  নাগরিক। সেলাঙ্গর রাজ্যের মেন্তেরি বেসার, দাতুক সেরি আমিরুদিন শারি, বলেন এলাকায় বিদেশিদের উপস্থিতি সম্পর্কিত গোয়েন্দা তথ্য এবং তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়।

তিনি আরো বলেন যে সকল বিদেশীদের আটক করা হয়েছে তারা অভিবাসন আইন ১৯৫৯/৬৩ লঙ্ঘন সহ বিভিন্ন অপরাধ করেছে, বিশেষ করে ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেও অতিরিক্ত অবস্থান করা বা বৈধ ভ্রমণ নথি যেমন ওয়ার্ক পারমিট বা পাসপোর্ট দেখাতে ব্যর্থ হওয়া। আটককৃত সকলের বয়স ১৯ থেকে ৫৩ বছরের মধ্যে, যাদের মধ্যে ৫০৫ জন পুরুষ এবং ৯৭ জন নারী রয়েছে।  

অভিযানে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ (ইমিগ্রেশন), জাতীয় নিরাপত্তা পরিষদ (এমকেএন), জেনারেল অপারেশন ফোর্স (পিজিএ), রয়্যাল মালয়েশিয়ান পুলিশ (পিডিআরএম), জাতীয় নিবন্ধন বিভাগ (জেপিএন) সহ বিভিন্ন সংস্থার মোট  ৪৫৫ জন কর্মকর্তা এ অভিযান পরিচালনা করেন।  

আটককৃত সকলকে পরবর্তী পদক্ষেপের জন্য সেমেনিহ ইমিগ্রেশন ডিপোতে নিয়ে যাওয়া হয়েছে, ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩ পাসপোর্ট আইন ১৯৬৬, ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩ এবং ব্যক্তি ও অভিবাসী চোরাচালান বিরোধী আইন ২০৭ অনুযায়ী তদন্ত করা হবে। 

দেশটির ইমিগ্রেশন বিভাগের পক্ষ থেকে জানানো হয় যে, অবৈধ অভিবাসীদের আটক করার জন্য এমন অভিযান নিয়মিত চলবে। বৈধ ভিসা ও পাসপোর্ট না থাকায় মালয়েশিয়ায় প্রায় লাখ এর বেশী বাংলাদেশী গ্রেপ্তার আত্মাক আছে। 

মেসেঞ্জার/তারেক

×
Nagad