ঢাকা,  শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪

The Daily Messenger

আরব আমিরাতে সনাতন ধর্মাবলম্বীদের দুর্গোৎসব

ইউএই প্রতিনিধি

প্রকাশিত: ১৪:১৮, ১২ অক্টোবর ২০২৪

আরব আমিরাতে সনাতন ধর্মাবলম্বীদের দুর্গোৎসব

ছবি: মেসেঞ্জার

ঢাকের তালে শঙ্খের উলুধ্বনিরতে মুখোমুখি হয়ে উঠেছে পূজা মণ্ডপগুলি। পূজমণ্ডপগুলোতে পুরহীতদের মন্ত্র পাঠের সাথে করছেন ধর্মীয় আরাধনা। পাশাপাশি ঢাকের তালের সঙ্গে উলুধ্বনিতে শিশু-কিশোর,তরুণ-তরুণীদের নৃত্য সনাতন ধর্মাবলম্বী প্রবাসীদের উৎসবের আমেজকে আরো স্বতঃস্ফূর্ত করে তুলেছে।

সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজাকে ঘিরে সংযুক্ত আরব আমিরাতের সনাতন ধর্মাবলম্বী প্রবাসীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ।

মধ্যপ্রাচ্যের দেশটির এবার সাতটি প্রদেশের প্রায় ১০টি স্থানে দুর্গাপূজা উদযাপনে ৫ দিনের অনুমতি দিয়েছে স্থানীয় প্রশাসন। দেশটিতে পূজা উদযাপন করছেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রবাসীরা। 

দেশটির আজমান প্রদেশে পূজার আয়োজন করেছে প্রবাসী সনাতনী ঐক্য পরিষদ। দুর্গোৎসবে দুর্গার দর্শন পেতে সন্ধ্যার পর থেকে প্রদেশটির সনাতন ধর্মাবলম্বী প্রবাসীদের পদচারণায় মুখরিত পূজা প্রাঙ্গণ। মণ্ডপে দুর্গার আরাধনায় ভক্ত, পূজারীদের ন্যায় দর্শনার্থীদের উপচেপড়া ভিড় দুর্গোৎসবের ভিন্নতা নিয়ে আসে।

পূজা আয়োজন প্রসঙ্গে প্রবাসী সনাতনী ঐক্য পরিষদের সভাপতি অজিত কুমার রায় বলেন, প্রতিবারের ন্যায় এবারো কলকাতা থেকে পূজার প্রতিমা আনা হয়েছে। দেশটির বিভিন্ন প্রদেশ থেকে প্রতিদিন কয়েক হাজার প্রবাসী দর্শনার্থী ভীড় করছেন পূজামণ্ডপগুলোতে। প্রতিদিন উপস্থিতির সংখ্যায় বাড়ছে। উৎসবের আয়োজনকে ঘিরে প্রতিদিন দশ হাজার লোকের প্রসাদও বিতরণ হচ্ছে বলেও জানান তিনি।

এবছর আমিরাতে দুই মাস আগে থেকেই পূজার প্রস্তুতি শুরু হয়। দেশটিতে অবস্থানরত প্রদেশগুলোতে থাকা সনাতন ধর্মাবলম্বীদের মাঝে ভাগ করে দেওয়া হয় কর্মপরিকল্পনা। যে কারনে উৎসবের আমেজ সমগ্র আমিরাতের সনাতন ধর্মাবলম্বী প্রবাসীদের মাঝে ছড়িয়ে পড়ে বলে জানান প্রবাসী সনাতনী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক উত্তম কুমার সরকার ও প্রেস সম্পাদক স্নিগ্ধা সরকার তিথি।

দুর্গোৎসবে আসা প্রবাসী সনাতন ধর্মাবলম্বীরা বলেন, এ বছর দেবীদুর্গা এসেছেন দোলায়, এবং বিদায় নিবেন ঘোড়ায় চড়ে। বিজয়া দশমির প্রথমভাগে দেবী দূর্গার বিদায়কে সামনে রেখে ভক্তি, শ্রদ্ধা ও আরতি অঞ্জলি প্রদান করবেন। এতে উৎসব উপভোগের পাশাপাশি দূর্গার আরাধনা এবং বিশ্ববাসীর জন্য প্রার্থনা করেছেন। দেশ থেকে অনেক দূরে থাকলেও প্রবাসে এমন উৎসবমুখর আয়োজন দেশের অনেকটাই আমেজ মনে করিয়ে দেয় বলে এমনটাই মন্তব্য করেন পূজায় অংশনীতে আসা দর্শনার্থীরা।

দর্শনার্থীদের জন্য অস্থায়ী পূজামণ্ডপের প্রসাদ ছাড়াও পূজামণ্ডপের পাশেই বসানো হয়েছে অস্থায়ী কিছু স্টল। স্টলগুলোতে শোভা পেয়েছে দেশিয় খাবারের পাশাপাশি হরেকরকমের মিষ্টান্নের। আগামী ১৩ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এই দূর্গোউৎসবের।

মেসেঞ্জার/আশরাফুল/আজিজ