ঢাকা,  মঙ্গলবার
২২ অক্টোবর ২০২৪

The Daily Messenger

অবৈধ অভিবাসী কর্মীদের দুঃসংবাদ দিল মালয়েশিয়া

বাপ্পী কুমার দাস, মালয়েশিয়া

প্রকাশিত: ১৮:৫৮, ২১ অক্টোবর ২০২৪

অবৈধ অভিবাসী কর্মীদের দুঃসংবাদ দিল মালয়েশিয়া

ছবি : মেসেঞ্জার

মালয়েশিয়ায় রিক্যালিব্রেশন ২.০ প্রোগ্রামের আওতায় নয় এমন অবৈধ অভিবাসী কর্মীদের বৈধ করণ প্রকল্পের মেয়াদ আর বাড়ানো হবে না বলে ঘোষণা দিয়েছে দেশটি। ঘোষণা অবৈধভাবে বসবাস করা কর্মীদের জন্য দুঃসংবাদ বলে মনে করা হচ্ছে। 

এর আগে (২০২৩) জানুয়ারি অবৈধভাবে বসবাস করা কর্মীদের জন্য ২.০ রিক্যালিব্রেশন প্রোগ্রাম চালু করা হয়, যাতে তারা বৈধ হতে পারে, যার মেয়াদ ২০২৩ সালের (৩১ ডিসেম্বর) শেষ হয়েছে। 

পরবর্তীতে বিভিন্ন কোম্পানির অবেদন এর পেক্ষিতে মেয়াদ আরো তিন মাস বাড়িয়ে, ২০২৪ সালের (৩১ মার্চ) পযন্ত করা হয়।  এর পর আর কোন মেয়াদ বাড়ানো হয়নি। অবৈধ অভিবাসী কর্মীদের বৈধ করণ বিষয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় (২১ অক্টোবর) এক ঘোষণায় বলেন রিক্যালিব্রেশন এর মেয়াদ আর বাড়ানো হবে না।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল বলেন, মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী কর্মীদের বৈধ করণ প্রকল্পের মেয়াদ আর বাড়ানো হবে না। একই সঙ্গে দেশটিতে নতুন করে বিদেশি কর্মীদের নিয়োগের কোটা আবেদনের স্থগিত রয়েছে, তা পরবর্তী আদেশ না দেওয়া পযন্ত স্থগিত থাকবে বলে জানান তিনি।

বৈধ করণ কর্মসূচির মেয়াদ শেষ হওয়ার পর (২৫ সেপ্টেম্বর), কর্মসূচির মেয়াদ বাড়ানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্মারকলিপি জমা দেন দেশটির নিয়োগকর্তারা। 

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বিল্ডিং নির্মাণ, উৎপাদন, বৃক্ষরোপণ ও পরিসেবা খাতে বৈধ বিদেশি কর্মীর সংকট আছে। যদি রিক্যালিব্রেশন ২.০ রেজিষ্ট্রেশন চালু না করা হয় উল্লেখিত খাত গুলো ক্ষতির মুখে পরবে।  

বিদেশি কর্মী নির্ভর দেশটিতে অভিবাসন বিভাগের তথ্য অনুযায়ী, বর্তমানে ২১ লাখ ৭১ হাজার ৭৯৮ জন বিদেশি রয়েছে। যার মধ্যে সব থেকে বেশি বাংলাদেশী কর্মী ১২ লাখের বেশি। এর মধ্যে রিক্যালিব্রেশন ২.০ চালু না থাকায়  বাংলাদেশী কর্মী সব বিভিন্ন দেশের হাজার হাজার কর্মীরা অবৈধ হয়ে পড়ছে।

মেসেঞ্জার/তারেক