ঢাকা,  বুধবার
১৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

চার বেসিস সদস্য কোম্পানি পেল এশিয়া স্মার্ট অ্যাপ অ্যাওয়ার্ড

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ২০:৪৫, ১২ সেপ্টেম্বর ২০২৪

চার বেসিস সদস্য কোম্পানি পেল এশিয়া স্মার্ট অ্যাপ অ্যাওয়ার্ড

ছবিঃ মেসেঞ্জার

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অবসফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর চার সদস্য কোম্পানি এশিয়া স্মার্ট অ্যাপ অ্যাওয়ার্ডস ২০২৪-এর বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছে।হংকংয়ের নিউ ওয়ার্ল্ড মিলেনিয়াম হোটেলে অনুষ্ঠিত এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করে হংকং ওয়্যারলেস টেকনোলজি ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন (ডব্লিউটিআইএ)।

কোম্পানি চারটি হলোঃ স্কাইলার্ক সফট লিমিটেড, স্কোয়াড ইনোভেটরস, স্বাধীন মিউজিক লিমিটেড এবং সিট্রেন্ডস সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। স্কাইলার্ক সফট লিমিটেড, বিজনেস অ্যান্ড কমার্শিয়াল ক্যাটাগরিতে উদ্ভাবনী পণ্য প্রো ট্র্যাকার এর জন্য পুরস্কৃত হয়েছে। একটি রিয়েল-টাইম গার্মেন্ট প্রোডাকশন ট্র্যাকিং অ্যাপ্লিকেশন, যা উৎপাদন শিল্পে বিপ্লব ঘটিয়েছে। স্কোয়াড ইনোভেটরস,লাইফস্টাইল অ্যান্ড এন্টারটেইনমেন্ট ক্যাটাগরিতে ডে প্ল্যানিং এর জন্য অ্যাওয়ার্ডটি পেয়েছে। 

এটি একটি স্মার্ট অ্যাপ যা দৈনন্দিন সময়সূচি ও উৎপাদনশীলতা উন্নত করতে ডিজাইন করা হয়েছে, যা ব্যবহারকারীদের সময় ব্যবস্থাপনা সহজ করে।
স্বাধীন মিউজিক লিমিটেড, লাইফস্টাইল অ্যান্ড এন্টারটেইনমেন্ট ক্যাটাগরিতে মিউজিক এর জন্য স্বীকৃত হয়েছে। এটি একটি মিউজিক স্ট্রিমিং অ্যাপ্লিকেশন যা বিস্তৃত এবং বৈচিত্র্যময় সঙ্গীত বিষয়বস্তু প্রদান করে, বিভিন্ন সংগীত প্রেমী রুচিশীল মানুষদের জন্য। 

সিট্রেন্ডস সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস লিমিটেড,পাবলিক সেক্টর অ্যান্ড সোশ্যাল ইনোভেশন ক্যাটাগরিতে দ্য সিটিজেন এর জন্য অ্যাওয়ার্ডটি পেয়েছে। এটি একটি অ্যাপ যা জনসেবা ও সামাজিক উদ্ভাবনকে উন্নতকরতে ব্যবহারকারী বান্ধব প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে।

পুরস্কার ঘোষণার পূর্বে, বেসিসের সাবেক পরিচালক এবং এশিয়া স্মার্ট অ্যাপ অ্যাওয়ার্ডস ২০২৪-এর আঞ্চলিক এবং বৈশ্বিক বিচারক তানভীর হোসেন খান একটি
প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন। তিনি বলেন, এশিয়ান স্মার্ট অ্যাপ অ্যাওয়ার্ড ২০২৪-এ বিচারক হিসেবে বেসিস এবং বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে
পেরে আমি অত্যন্ত গর্বিত। আমাদের সদস্য কোম্পানিগুলোর চারটি বিভাগে পুরস্কৃত হওয়া বাংলাদেশের প্রযুক্তি শিল্পের ক্রমবর্ধমান দক্ষতা এবং বৈশ্বিক
প্রতিযোগিতার প্রমাণ।

তিনি আরও বলেন, “বিচারক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি, আমি ‘ব্রিজিং দ্য ডিজিটাল ডিভাইড অ্যান্ড এক্সেলারেটিং আইসিটি অ্যাডভান্সমেন্ট ইন এশিয়া’ শীর্ষক একটি প্যানেলে অংশ নিয়েছিলাম। 

এই সেশনে, আমি বিভিন্ন ক্ষেত্রে নীতি উন্নয়নের গুরুত্ব, নিয়ন্ত্রক চ্যালেঞ্জগুলি কাটিয়ে ওঠা এবং একটি ইকোসিস্টেম গড়ে তোলার জন্য বাধাগুলি মোকাবেলা করার উপর গুরুত্ব দিয়েছিলাম যেখানে এআর/ভিআর, কৃত্রিম বুদ্ধিমত্তা, ব্লকচেইন এবং সাইবার নিরাপত্তার মতো প্রযুক্তিগুলি উন্নতি করতে পারে৷ বিশেষ করে সরকারী সচেতনতা কার্যক্রম শুরু করা,গবেষণা ও উন্নয়নের জন্য ট্যাক্স ক্রেডিট অফার করা, ফ্রন্টিয়ার টেক স্টার্টআপ/এসএমইগুলির জন্য ট্যাক্স প্রণোদনা প্রদান এবং পলিসি উন্নয়নে সরকারি-বেসরকারি-একাডেমিয়া সহযোগিতা নিশ্চিত করা সহ কিছু উদ্যোগ নেওয়া
উচিত বলে আমি মনে করি।”

এ বিষয়ে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন,আমাদের সদস্য কোম্পানিগুলোর অসাধারণ এই অর্জনের জন্য আমরা অত্যন্ত গর্বিত। এই স্বীকৃতি আমাদের প্রযুক্তি শিল্পের উদ্ভাবন, নিষ্ঠা এবং দক্ষতার প্রমাণ, যা বৈশ্বিক পর্যায়ে আরও উজ্জ্বলভাবে প্রকাশিত হচ্ছে। এই সাফল্য বাংলাদেশের সফটওয়্যার ও আইটি সেবা খাতের শক্তি এবং ভবিষ্যৎ উদ্ভাবনের মাইলফলক স্থাপন করছে। 

বেসিস প্রতিভাবান ডেভেলপারদের সহায়তা করতে সবসময়ই প্রতিশ্রুতিবদ্ধ, যারা তাদের দক্ষতা দিয়ে বাংলাদেশের অবস্থানকে বিশ্বব্যাপী উন্নত করছে। এই পুরস্কারগুলো আমাদের ক্রমবর্ধমান সক্ষমতা এবং আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে ডিজিটাল রূপান্তরের ক্ষেত্রে আমাদের প্রভাবকে প্রতিফলিত করে।

উল্লেখ্য, এশিয়া স্মার্ট অ্যাপ অ্যাওয়ার্ডস এশিয়ার বিভিন্ন দেশের স্মার্ট অ্যাপ্লিকেশন ডেভেলপারদের উদ্ভাবন ও প্রযুক্তিগত দক্ষতাকে স্বীকৃতি প্রদান করে। এশিয়া স্মার্ট অ্যাপ অ্যাওয়ার্ডে বেসিসের এই অংশগ্রহণ দেশের প্রযুক্তিগত অগ্রগতি এবং উদ্ভাবনী ক্ষমতাকে আন্তর্জাতিক স্তরে সমর্থন ও প্রচার করার অঙ্গীকারের প্রতিফলন।

মেসেঞ্জার/সৌরভ

×
Nagad