ঢাকা,  শনিবার
২৯ জুন ২০২৪

The Daily Messenger

ভারতের লোকসভায় ‘জয় শ্রীরাম’ স্লোগানের পর ‘আল্লাহু আকবার’

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১৭:০৮, ২৬ জুন ২০২৪

ভারতের লোকসভায় ‘জয় শ্রীরাম’ স্লোগানের পর ‘আল্লাহু আকবার’

ছবি : সংগৃহীত

নির্বাচনের পর সোমবার (২৪ জুন) থেকে শুরু হয়েছে ভারতের অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন। টানা ১০ দিনের এই অধিবেশনের প্রথম দিনটিতে নবনির্বাচিত লোকসভা সদস্যরা শপথ নিয়েছেন। তবে শপথ গ্রহণকে কেন্দ্র করে ক্ষমতাসীন ও বিরোধী দলগুলোর মধ্যে পাল্টাপাল্টি স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো সংসদ। তবে এসব স্লোগানের অনেকগুলোই ছিল ধর্মীয় দৃষ্টিকোণ থেকে। 

ভারতীয় গণমাধ্যমগুলোর বরাতে জানা গেছে, সোমবার (২৪ জুন) অধিবেশন শুরুর পর থেকে দফায় দফায় উত্তপ্ত হয়ে ওঠে ভারতীয় সংসদ। বিরোধী ইন্ডিয়া জোটের সাংসদেরা শপথ নেওয়ার সময় ক্ষমতাসীন বিজেপির সাংসদেরা সমস্বরে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে শুরু করেন।

তবে বিজেপির জয় শ্রীরাম স্লোগানের বিপরীতে বিরোধী সাংসদেরাও জয় হিন্দ, বন্দে মাতরম এবং জয় বাংলা স্লোগান দেন। সবচেয়ে ব্যতিক্রম ঘটনা ঘটান পশ্চিমবঙ্গের তৃণমূলের এক সাংসদ। তিনি বিজেপির ‘জয় শ্রীরাম’ স্লোগানের বিপরীতে ‘আল্লাহু আকবার’ বলে চিৎকার করে ওঠেন। 

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিরোধী সাংসদদের মধ্যে পশ্চিমবঙ্গের নবনির্বাচিত সাংসদেরা শপথ গ্রহণের জন্য উঠে দাঁড়ালে বিজেপির সাংসদেরা জয় শ্রীরাম স্লোগান দিতে শুরু করেন। জবাবে তৃণমূল সাংসদেরা জয় হিন্দ, জয় বাংলা, জয় মা দুর্গা, এমনকি জয় মমতা বলেও স্লোগান দেন। 

পাল্টা-পাল্টি স্লোগানে সংসদ সবচেয়ে বেশি উত্তপ্ত হয়ে ওঠে পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় যখন শপথ নিতে শুরু করেন তখন। তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় এ সময় ‘জয় মমতা’ স্লোগান দেন। অন্যদিকে তৃণমূলের আরেক সাংসদ আবু তাহের খান শপথগ্রহণ শেষ করেই ‘আল্লাহু আকবার’ স্লোগান দেন। 

জয় শ্রীরাম এবং আল্লাহু আকবারের মতো ধর্মীয় স্লোগান নিয়ে ক্ষোভ প্রকাশ করে স্বয়ং ভারপ্রাপ্ত স্পিকারও।

মেসেঞ্জার/তারেক

Advertisement