ঢাকা,  সোমবার
০৮ জুলাই ২০২৪

The Daily Messenger

ইরানে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন আজ

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ১০:০০, ৫ জুলাই ২০২৪

ইরানে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচন আজ

ছবি : সংগৃহীত

ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফ বা দ্বিতীয় পর্বের ভোটগ্রহণ হবে আজ। শুক্রবার (৫ জুলাই) এই নির্বাচনে ইরানের ভেতরে যেমন ভোটকেন্দ্র থাকছে তেমনি বিদেশেও ভোটগ্রহণের সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এতে করে বিদেশে অবস্থানকারী ইরানিরাও ভোট দিতে পারবেন।

সংবাদমাধ্যম বলছে, শুক্রবার ইরানের স্থানীয় সময় সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হবে। স্বাভাবিক নিয়মে ১০ ঘণ্টা ভোটগ্রহণ করা হবে। তবে প্রয়োজনে ভোট গ্রহণের সময় বাড়ানো যাবে। বিদেশে যারা ভোট দেবেন তারাও একই নিয়মের মধ্যে পড়বেন।

মূলত গত শুক্রবারের নির্বাচনে কোনো প্রার্থীই প্রদত্ত ভোটের শতকরা ৫০ ভাগের বেশি ভোট পেতে ব্যর্থ হওয়ায় এই নির্বাচন রান-অফ বা দ্বিতীয় পর্বে গড়িয়েছে। এ কারণে ইরানের আইন অনুযায়ী নির্বাচনে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জনকারী দুই প্রার্থী অর্থাৎ মাসুদ পেজেশকিয়ান এবং সাঈদ জালিলির মধ্যে ৫ জুলাই দ্বিতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ইরানের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচনে যেসব প্রার্থী অংশ নেবেন তাদের মধ্যে কেউ যদি সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হতে চান তাহলে তাকে মোট ভোটের ৫০ শতাংশ বা তারও বেশি ভোট পেতে হবে।

কোনো প্রার্থী এই ‘ম্যাজিক ফিগার’ স্পর্শ করতে না পারলে নির্বাচন গড়াবে রান-অফে। যেখানে সর্বোচ্চ ও দ্বিতীয় সর্বোচ্চ ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। এই রানঅফে যে প্রার্থী সর্বোচ্চ ভোট পাবেন তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

মেসেঞ্জার/তারেক