ঢাকা,  শুক্রবার
১৮ অক্টোবর ২০২৪

The Daily Messenger

ইসরাইলিদের ওপর নিষেধাজ্ঞা দিল অস্ট্রেলিয়া

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১২:৩৩, ২৫ জুলাই ২০২৪

ইসরাইলিদের ওপর নিষেধাজ্ঞা দিল অস্ট্রেলিয়া

ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত অঞ্চল ওয়েস্ট ব্যাংক দখল করে জোরপূর্বক বসতি স্থাপন করছে ইসরাইল। শুধু তাই নয় ফিলিস্তিনিদের মারধর, যৌন নিপীড়ন ও নির্যাতন চালিয়েছে ইসরাইল।

যার জেরেই এবার সহিংসতায় জড়িত কিছু ইসরাইলির উপর নিষেধাজ্ঞা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। বৃহস্পতিবার (২৫ জুলাই) এক বিবৃতিতে ৭ ইসরাইলি ও একটি যুব দলকে আর্থিক ও ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেনি ওয়াং।

ফিলিস্তিনিদের ওপর সহিংস হমলায় অংশ নেওয়াদের নিষেধাজ্ঞা দিয়ে ওয়াং বলেন, ‘ইসরাইলের আক্রমণের মধ্যে রয়েছে ফিলিস্তিনিদের মারধর, যৌন নিপীড়ন এবং নির্যাতন। যার ফলে তারা গুরুতর আহত হয় এবং কিছু ক্ষেত্রে মৃত্যু হয়। এর সঙ্গে জড়িত একটি ইসরাইলি যুব গোষ্ঠী যারা ফিলিস্তিনি সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতা উসকানি ও অপরাধমূলক কাজের জন্য দায়ী।‘

এ বিষয়ে ওয়াং আরও বলেন, ‘ক্যানবেরা দৃঢ় এবং ধারাবাহিকভাবে বলেছে যে অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে ইসরাইলি বসতি আন্তর্জাতিক আইনের অধীনে অবৈধ। আমরা ইসরাইলকে বসতি স্থাপনকারী সহিংসতার অপরাধীদেরকে জবাবদিহিতার আওতায় আনার জন্য এবং তার চলমান বসতি স্থাপনের কার্যক্রম বন্ধ করার আহ্বান জানাই। কেননা এটি উত্তেজনাকে আরও বাড়িয়ে দিবে এবং স্থিতিশীলতা এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের সম্ভাবনাকে আরও ক্ষতিগ্রস্ত করবে।

মেসেঞ্জার/আজিজ