ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

পাপুয়া নিউগিনিতে জাতিগত বিরোধে নিহত ২৬

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১৪:৫২, ২৫ জুলাই ২০২৪

পাপুয়া নিউগিনিতে জাতিগত বিরোধে নিহত ২৬

ছবি: সংগৃহীত

পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলে তিনটি গ্রামে জাতিগত বিরোধে সহিংস হামলায় ১৬ শিশুসহ অন্তত ২৬ জন নিহত হয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, গত মঙ্গলবার (১৬ জুলাই) এবং বৃহস্পতিবার (১৮ জুলাই) পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলের তিনটি প্রত্যন্ত গ্রামের স্থানীয়দের মধ্যে সহিংসতার জেরে ঘরবাড়িতে আগুন লাগানো হয়। হামলায় নিহত হয়েছেন অন্তত ২৬ জন স্থানীয়। এদের মধ্যে ১৬ শিশুও রয়েছে।

বুধবার (২৪ জুলাই) জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার টার্ক এক বিবৃতিতে বলেন, ‘পাপুয়া নিউগিনিতে প্রাণঘাতী সহিংসতা শুরু হওয়ায় আমি শঙ্কিত। এটি ভূমি এবং লেকের মালিকানা ভোগ করা নিয়ে বিরোধের ফলে সৃষ্ট হয়েছে বলে আপাতদৃষ্টিতে ধারণা করা হচ্ছে।

হামলায় প্রাণ বাচাঁনোর জন্য পালিয়ে যেতে বাধ্য হন স্থানীয়রা। সময় অন্তত দুই শতাধিক গ্রামবাসী গ্রাম ছেড়ে পালিয়ে গেছেন। এদের মধ্যে অনেকেই এখনও নিখোঁজ। নিখোঁজদের সন্ধানে তল্লাশি চালাচ্ছে কর্তৃপক্ষ। নিহতের সংখ্যা অর্ধশত ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পাপুয়া নিউগিনিতে বহুসংখ্যক ক্ষুদ্র নৃগোষ্ঠী ভিন্ন ভাষাভাষীর জনগোষ্ঠী বসবাস করে। এদের মধ্যে সংঘাত লেগেই থাকে। গত দশক থেকে অঞ্চলগুলোর সংঘাতে তীর ধনুকের বদলে সামরিক রাইফেল ব্যবহার করা শুরু হয়েছে। এতে সহিংসতার মাত্রা আরও মারাত্মক হয়ে উঠেছে।

গেল মে মাসে দেশটির এনগা প্রদেশে ধরনের সংঘাতে অন্তত জন নিহত ৩০টি বাড়ি পোড়ানো হয়েছে। এর আগে গত ফেব্রুয়ারিতে প্রদেশটির দুর্গম পার্বত্য অঞ্চলে সংঘাতে অর্ধ শতাধিক মানুষ নিহত হন।

মেসেঞ্জার/ফামিমা

×
Nagad