ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

প্রেসিডেন্ট মাদুরোকে উৎখাত করতে চান লৌহমানবী

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ০৭:৫৭, ২৬ জুলাই ২০২৪

প্রেসিডেন্ট মাদুরোকে উৎখাত করতে চান লৌহমানবী

ছবিঃ সংগৃহীত

ভেনেজুয়েলায় শক্তিশালী সামাজিক আন্দোলন গড়ে তুলেছেন বিরোধী দলের নবীনতম নেতা মারিয়া করিনা মাচাদো। তিনি প্রেসিডেন্টের প্রতিদ্বন্দ্বী না হলেও প্রধান বিরোধী দলের প্রতি গণজোয়ার সৃষ্টির পেছনে প্রধান চালিকাশক্তি হিসেবে কাজ করছেন।

৫৬ বছর বয়সী মাচাদো কয়েক মাসের মধ্য হাজার হাজার মানুষকে রাস্তায় নামিয়েছেন। আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎখাতে তিনি লাখ লাখ মানুষকে ব্যালট বাক্সে আনতে সক্ষম বলে ধারণা করা হচ্ছে। 

উচ্ছ্বসিত বক্তব্যের জন্য সাংবাদিক ও বিশ্লেষকরা মাচাদোকে ভেনেজুয়েলার ‘আয়রন লেডি’ বলতে শুরু করেছেন। যদিও স্বৈরশাসক মাদুরো তাঁর বিরুদ্ধে বিক্ষোভ দমনে ব্যাপক দমনপীড়ন, ভিন্নমতাবলম্বীদের গ্রেপ্তার করছেন। আর এগুলো দেশটির বিপুল সংখ্যক যুবককে দেশ ছাড়তে উৎসাহিত করতে সাহায্য করেছে। 

পরিবর্তনের স্বপ্ন নিয়ে হাজারো মানুষ মাচাদোর নির্বাচনী প্রচারে জড়ো হচ্ছেন। সাম্প্রতিক একটি প্রচার সভায় একজন সমর্থক চিৎকার করে বলেন, ‘মারিয়া, আমাদের সাহায্য করুন। আমাদের সন্তানের ভবিষ্যতের জন্য সাহায্য করুন।’ 

রোববার অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে মারিয়া মাচাদোর জনপ্রিয়তার পরীক্ষা হবে। এই নির্বাচন ২৫ বছরের সমাজতান্ত্রিক শাসনের অবসান ঘটাতে পারে।

২০১৩ সালে দায়িত্ব নেওয়ার পর থেকে মাদুরো তাঁর সরকারকে বৈধতা দিতে নির্বাচন আয়োজন করে যাচ্ছেন। নির্বাচনে কারচুপি, জনপ্রিয় প্রতিযোগীদের নিষিদ্ধ কিংবা সরাসরি ফলাফলে হস্তক্ষেপ করার অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে। 

বিরোধীরা জয়ী হলে ৭৪ বছর বয়সী স্বল্প পরিচিত কূটনীতিক এডমুন্ডো গঞ্জালেজ প্রেসিডেন্ট হবেন। তবে ওয়াশিংটন থেকে কারাকাস পর্যন্ত সবাই বোঝেন, মাচাদো এই আন্দোলনের মূল চালিকাশক্তি। 

জাতীয় পরিষদের সাবেক রক্ষণশীল সদস্য মাচাদো ভেনেজুয়েলার খণ্ডিত বিরোধিতাকেই সংগঠিত করেননি, বরং সরকার পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের একটি বিস্তৃত অংশকে উজ্জীবিত করে তুলেছেন। তিনি অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার এবং অভিবাসনে বিচ্ছিন্ন পরিবারগুলোকে পুনরায় একত্রিত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

যেখানে মাদুরোর দীর্ঘমেয়াদি শাসনের মধ্যে দেশটির অর্থনীতি ব্যাপক সংকোচন প্রত্যক্ষ করেছে। কয়েক বছরে সামান্য উন্নতি সত্ত্বেও এখনও লাখ লাখ মানুষের পর্যাপ্ত খাবার ও ওষুধ কেনার সামর্থ্য নেই। জরিপ বলছে, নির্বাচনে যদি দেখা যায় মাদুরো ফের ক্ষমতায় থাকছেন, তবে বিপুল সংখ্যক ভেনেজুয়েলান দেশ ছাড়বেন।

মেসেঞ্জার/তারেক

×
Nagad